সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

৩৭ বছর পর ‘শনিবার’ সংসদ দেখবে ব্রিটেনবাসী

অক্টোবর ১৯, ২০১৯ | ২:৫৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ব্রেক্সিট-ধাঁধার যবনিকাপাত কি এবার হচ্ছে? নাকি এই ‘নাটকে’র শেষ দৃশ্য এখনো বাকি? প্রশ্নের উত্তর পাওয়া যাবে শনিবার (১৯ অক্টোবর) রাতে। খবর দ্য সানের।

বিজ্ঞাপন

ব্রেক্সিট চুক্তি নিয়ে সদস্যদের ভোট নিতে দীর্ঘ ৩৭ বছর পর ‘শনিবার’ বসছে ব্রিটিশ পার্লামেন্টের অধিবেশন। ১৯৩৯ সালে পর মাত্র ৪ বার সপ্তাহশেষে শনিবার সংসদ দেখেছিল ব্রিটেনবাসী। তাও সব জরুরি প্রয়োজনে।

যেমন, প্রথম বিশ্বযুদ্ধ ইস্যুতে ২ সেপ্টেম্বর ১৯৩৯ সালে বসে পার্লামেন্টের অধিবেশন। দ্বিতীয়বার শনিবার অধিবেশন বসেছিল ২ সেপ্টেম্বর ১৯৩৯ সালে। এরপর ৩ নভেম্বর ১৯৫৬ সালে সুয়েজ সংকট নিয়ে বসে অধিবেশন। শেষবার ফকল্যান্ড দ্বীপ নিয়ে যুক্তরাজ্য-আর্জেন্টিনার যুদ্ধাবস্থার পরিপ্রেক্ষিতে শনিবার অধিবেশন বসে ৩ এপ্রিল ১৯৮২ সালে।

এদিন প্রধানমন্ত্রী বরিস জনসন ইইউ’র সঙ্গে হওয়া সমঝোতা ও প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে পেশ করবেন। প্রধানমন্ত্রীর প্রস্তাব নিয়ে সংসদে ৯০ মিনিট বিতর্ক হবে। তারপর ভোটের পালা।

বিজ্ঞাপন

যদি সংসদ সদস্যরা বরিসের ব্রেক্সিট প্রস্তাবের পক্ষে ভোট দেন তাহলে ইইউর সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির মাধ্যমেই আগামী ৩১ অক্টোবর জোট ছাড়বে যুক্তরাজ্য। আর যদি বরিসকে প্রত্যাখান করেন এমপিরা, তাহলে তিনি চুক্তিহীন ব্রেক্সিট বাস্তবায়নের প্রস্তাব রাখতে পারেন। নতুবা বরিস আবারও ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা বৃদ্ধির জন্য ইইউকে অনুরোধ করতে বাধ্য হবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন