বিজ্ঞাপন

রাবি শিক্ষার্থীকে ছুরিকাঘাত: আটক ৩, অবরোধ চলছে

October 19, 2019 | 3:41 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফিরোজ আনামকে ছুরিকাঘাতের ঘটনায় তিন জনকে আটক করেছে পুলিশ। এ ঘটনার পর শিক্ষার্থীরা টানা সাত ঘণ্টা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। নিরাপদ ক্যাম্পাসের দাবিতে মহাসড়ক অবরোধ করে তাদের বিক্ষোভ অব্যাহত আছে। এদিকে, আহত ফিরোচকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ অক্টোবর) রাতে শহীদ হবিবুর রহমান মাঠে দুর্বৃত্তরা ছুরিকাঘাত করে ফিরোজ আনামকে। এ ঘটনায় আটক তিন জনের মধ্যে রয়েছেন নগরীর তালাইমারী এলাকার জাহিদের ছেলে রুবেল হোসেন (২৪) ও শিরোইলের স্থানীয় ছবির হোসেনের ছেলে রিফাত হোসেন। আটক আরেকজনের নাম জানা যায়নি।

আরও পড়ুন- রাবি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভ

এদিকে, ফিরোজকে ছুরিকাঘাতের পরই নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এর মধ্যে ইতিহাস বিভাগের এক শিক্ষার্থীকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। পরে ওই শিক্ষার্থী ফিরে এলেও আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। পর ভোর ৪টার দিকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান শিক্ষার্থীদের অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরিয়ে আনেন।

বিজ্ঞাপন

এদিকে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা জোরদারে ক্যাম্পাসে র‌্যাব ও পুলিশের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমানের নেতৃত্বে টহল কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

তবে শনিবার ফের ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন রাবি শিক্ষার্থীরা। এদিন দুপুরে রংপুরের বদরগঞ্জ থানার ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এছাড়াও খণ্ড খণ্ডভাবে ক্যাম্পাসের কয়েকটি স্থানে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।

বিজ্ঞাপন

আন্দোলনে ক্রিয়াশীল সংগঠনগুলো

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফিরোজ আনামের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানববন্ধন পরবর্তী বিশ্ববিদ্যালয় প্রধান ফটক অবরোধ করে আন্দোলনে নেমেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগসহ সবগুলো ক্রিয়াশীল সংগঠন। শনিবার দুপুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে হামলাকারীদের বিচার দাবি জানিয়ে মানববন্ধন শেষে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান নেয় তারা।

মানববন্ধনে রাবি শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় বক্তব্য দেন সহসভাপতি হাবিবুল্লাহ নিক্সন, সাদ্দাম হোসেন, সাংগঠনিক সম্পাদক ইমরান খান নাহিদ।

এ সময় সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ক্যাম্পাসে বহিরাগতদের হামলার প্রতিবাদে বারবার প্রশাসনকে অবহিত করলেও তারা কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তাই আজ আমরা বাধ্য হয়ে রাস্তায় দাঁড়িয়েছি সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে। তাই আর যেন কোনো শিক্ষার্থীর ওপর হামলা না হয়, প্রশাসনকে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানাই। সেইসঙ্গে গত রাতে আন্দোলনের সময় শিক্ষক লাঞ্চিতের ঘটনারও তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

বিজ্ঞাপন

এ সময় বহিরাগতদের দ্বারা শিক্ষার্থী হামলার বিচার, ক্যাম্পাসে সিসিটিভির দাবি জানান তারা।

অন্যদিকে, বিভিন্ন ক্রিয়াশীল সংগঠনের নেতাকর্মীরাও মহাসড়ক অবরোধে যোগ দিলে আন্দোলনে যোগ হয় নতুন মাত্রা।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন