মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শিরোনামহীনের গান গাইতে পারবেন তুহিন

অক্টোবর ২০, ২০১৯ | ২:৪৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিরোনামহীনের গান গাইতে পারবেন ব্যান্ডটির সাবেক ভোকাল ও জনপ্রিয় কন্ঠশিল্পী তুহিন ও তার ব্যান্ড আভাস। আজ হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেন।

বিজ্ঞাপন

শিরোনামহীনের পক্ষে ব্যান্ডের দলনেতা জিয়াউর রহমান ৪৯টি গানের কপিরাইট দাবি করে মামলা করেছিলেন  নিম্ন আদালতে। মামলার আবেদনের প্রেক্ষিতে নিম্ন আদালত আদেশ দিয়েছিলো শিরোনামহীনের গান গাইতে পারবেন না ব্যান্ডটির সাবেক ভোকাল জনপ্রিয় শিল্পী তুহিন। আজ নিম্ন আদালতের সেই আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ রোববার (২০ অক্টোবর) এ আদেশ দেন। বিষয়টি সারাবাংলা ডট নেটকে নিশ্চিত করেছেনতুহিনের আইনজীবী অ্যাডভোকেট মিজানুর রহমান।

তিনি সারাবাংলাকে বলেন, ‘এই আদেশের কারণে আগামী ছয় মাস আভাস ব্যান্ড সেই ৪৯টি গান স্টেজে গাইতে পারবে এবং কপিরাইট এক্সারসাইজ করতে পারবে। এতে আর কোনো আইনী ঝামেলা নেই। ছয় মাস পর আবার এই আদেশ রিভিউ হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, সাধারণত ছয় মাস পর এই আদেশ বহাল থাকার কথা। তবে সিদ্ধান্ত নির্ভর করবে অপর পক্ষ অর্থাৎ শিরোনামহীন মিউজিক্যাল ব্যান্ডের পরিবর্তী পদক্ষেপের ওপর।

চলতি বছরের আগস্ট মাসের ২৯ তারিখে শিরোনামহীন মিউজিক্যাল ব্যান্ড নিম্ন আদালতে এ মামলা করেন। এর প্রেক্ষিতে আভাস ব্যান্ডের পক্ষে আইনজীবী মিজানুর রহমান হাইকোর্টে পিটিশন দায়ের করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেছেন আইনজীবী ইকরামুল হক টুটুল। তিনি সারাবাংলাকে বলেন, ‘নিম্ন আদালতে শিরোনামহীন ব্যান্ড যে মামলা করেছিল, তারই রিভিশন দায়ের করেছি আমরা। তার প্রেক্ষিতে হাইকোর্ট স্থগীতাদেশ দিয়েছেন। বিষয়টি নিয়ে আরেকটি মামলা হাইকোর্টে চলমান রয়েছে।’

এ প্রসঙ্গে শিরোনামহীন ব্যান্ডের দলনেতা জিয়াউর রহমান জিয়া বলেন, ‘হাইকোর্ট থেকে এর আগেই একটি আদেশ আছে, সেখানে বলা হয়েছে শিরোনামহীন ব্যান্ডের কোনো গান তুহিন গাইতে পারবে না। আর আজ (২০ অক্টোবর) কোনো আদেশ হয়েছে কি না সে সব্যাপারে আমরা কিছু জানি না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন