বিজ্ঞাপন

কানাডায় সাধারণ নির্বাচন আজ

October 21, 2019 | 12:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টিকে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় দেখতে চায় কি না, তার ফয়সালা করতে, সোমবার (২১ অক্টোবর) সাধারণ নির্বাচনে কানাডার নাগরিকেরা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এর আগে, পাঁচ সপ্তাহ ধরে দলটি তাদের ইশতেহার নিয়ে প্রচারণা চালিয়ে আসছে। ইশতেহার নিয়ে ইতোমধ্যেই তারা বিরোধীদের আক্রমণের মুখেও পড়েছে।

বিবিসি জানিয়েছে, জাস্টিন ট্রুডো অন্য সব প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অনেক এগিয়ে আছেন। তবে নবাগতদের মধ্যে ট্রুডোকে চ্যালেঞ্জ করার মতো অবস্থানে আছেন কঞ্জারভেটিভ দলের নেতা অ্যান্ড্রু শিয়ার। ৪০ বছর বয়সী এই নেতা ২০১৭ সাল থেকে তার দলকে নেতৃত্ব দিয়ে আসছেন।

এছাড়াও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) থেকে প্রতিদ্বন্দ্বীতাকারী জগমিত সিংও এই নির্বাচনে একজন নবাগত প্রতিদ্বন্দ্বী। তিনিও দুই বছর আগে তার বামপন্থি দলের নেতৃত্বে আসেন। যদিও তার দল তার নির্বাচনী ব্যয়ভার বহন করতে গিয়ে হিমশিম খেয়েছে এবং সিদ্ধান্ত নিয়েছে দ্বিতীয় দফায় তাকে আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করতে দেবে না দলটি।

বিজ্ঞাপন

রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন, এনডিপি তাদের আগের আসন সংখ্যার চেয়ে কম আসন লাভ করতে পরে এই নির্বাচনে। তবে এনডিপির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা আন্ডারডগ হিসেবেই নির্বাচনে অংশ নিতে চায়, তাতে যেহেতু প্রথম হওয়ার চাপ থাকবে না, তাই চাপমুক্তভাবে প্রথম হওয়ার একটা সুযোগ সৃষ্টি হবে।

ব্লক কুইবেকোইস, কুইবেকের স্বার্থ নিয়ে কাজ করা একটি রাজনৈতিক দল। তাদের নেতা ৫৪ বছর বয়সী ইয়ুভেস ফ্রাসোয়া ব্লানচেট । তারা একটি মাত্র প্রদেশ থেকেই প্রার্থী দিয়েছে। সেখান থেকেই তারা সর্বোচ্চ সাফল্য লাভের ব্যাপারে আশাবাদী।

৬৫ বছর বয়সী এলিজাবেথ মে, গ্রিন পার্টির নেতা। কানাডার নির্বাচনে তিনিই সবচেয়ে বয়স্ক প্রতিদ্বন্দ্বী। এই নিয়ে চতুর্থবারের মতো তিনি কানাডার জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছেন।

বিজ্ঞাপন

কানাডার এবারের নির্বাচনে জলবায়ু পরিবর্তন একটি গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে সামনে আসবে। সেদিক থেকে পরিবেশবাদী গ্রিন পার্টিকেও দৌড়ে এগিয়ে রাখছেন নির্বাচন বিশ্লেষকরা।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন