বিজ্ঞাপন

আলেপ্পো ও রাকা ছেড়ে ইরাকে ঢুকেছে মার্কিন সৈন্যরা

October 21, 2019 | 2:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্যরা সিরিয়ার উত্তরাঞ্চল ছেড়ে চলে গেছে। বার্তাসংস্থা রয়টার্স জানায়, সোমবার (২১ অক্টোবর) সিরিয়া থেকে সাহেলা সীমান্ত হয়ে ইরাকে প্রবেশ করেছে মার্কিন সেনারা।

বিজ্ঞাপন

রয়টার্সের ভিডিওচিত্রে দেখা যায়, সাঁজোয়াযানে করে মার্কিন সৈন্যরা সিরিয়া ত্যাগ করছে। বার্তাসংস্থাটির একজন ভিডিওচিত্রগ্রাহকের বরাত দিয়ে তারা জানায়, তিনি অন্তত একশোটিরও বেশি সাঁজোয়াযান সীমান্ত পার হতে দেখেছেন। প্রায় ৩০টি বড় গাড়িতে করে ভারী যুদ্ধ সরঞ্জাম নিয়ে যাওয়া হচ্ছে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, সিরিয়ার উত্তরাঞ্চলের প্রদেশ আলেপ্পো ও শহর রাকায় শেষ মার্কিন সৈন্যটিও আর রইলো না। এসব শহরে তাদের ঘাটি ত্যাগ করার আগে বিভিন্ন নথি, দলিলপত্র পুড়িয়ে ফেলে তারা।

যদিও সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেওয়ার সময় ট্রাম্প বলেছিলেন, ‘এবার তারা বাড়ি ফিরবে’। তবে শনিবার (১৯ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেন, প্রায় ১ হাজার মার্কিন সৈন্য সিরিয়ার উত্তরাঞ্চল থেকে ইরাকের পশ্চিমাঞ্চলে চলে যাবে। সেখানে তারা জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হাত থেকে ইরাককে রক্ষার কাজ করবে।

বিজ্ঞাপন

এর আগে গত বৃহস্পতিবার (১৭ অক্টোবর)  সিরিয়ার উত্তরাঞ্চলে চলতি সেনা অভিযান ৫ দিনের জন্য স্থগিত করে তুরস্ক। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে এক বৈঠকে দীর্ঘ দেন-দরবারের পর এ প্রস্তাবে রাজি হন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান।

সিরিয়ার উত্তরাঞ্চলে তাল আবিয়াদ শহরকে কেন্দ্র করে ৩০ কিলোমিটার এলাকাজুড়ে শরণার্থীদের জন্য একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা করার লক্ষ্যে সেনা অভিযান চালিয়েছে তুরস্ক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই অঞ্চল থেকে তার দেশের সেনা প্রত্যাহার করার ঘোষণা দেওয়ার পরপরই তুরস্ক এ অভিযান চালায়।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের এ সিদ্ধান্ত ওয়াশিংটনে তুমুল সমালোচিত হয়। এ অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করলে কুর্দি, আইএস, সিরিয়া, তুরস্ক সংঘর্ষে জড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেন অনেকেই। বাস্তবেও তাই হয়েছে। এই অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করার পরপরই তুরস্ক ও কুর্দিরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সুযোগে আইএস জঙ্গিরাও বন্দীশিবির থেকে পালিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে বলে অভিযোগ করেছে কুর্দিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন