বিজ্ঞাপন

পারলেন না নেতানিয়াহু, এবার পালা গান্তজের

October 22, 2019 | 9:52 am

আন্তর্জাতিক ডেস্ক

এবার আর পারলেন না বেঞ্জামিন নেতানিয়াহু। ইসরাইলের সবচেয়ে দীর্ঘকালীন এই প্রধানমন্ত্রীর বিদায়ের ঘণ্টা বাজলো বলে। নিকটতম প্রতিদ্বন্দির চেয়ে এক আসন কম পেয়েও সরকার গঠনের প্রথম সুযোগ পেয়েছিলেন তিনি। তবে ইসরাইলে এবার লিকুদ পার্টির সঙ্গে জোট করার মত কোনও মিত্র পাওয়া গেল না। তাই সরকার গঠন করতে ব্যর্থ হলেন নেতানিয়াহু।

বিজ্ঞাপন

সোমবার (২১ অক্টোবর) বেঞ্জামিন নেতানিয়াহু রণভঙ্গের ঘোষণাটি দেন। তিনি জানান, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসন সংগ্রহে জোট গঠনে চেষ্টার কোনও ত্রুটি রাখা হয়নি, তবুও কিছু হলো না। তাই আর চেষ্টা করবেন না তিনি।

নেতানিয়াহুর এই ঘোষণার পর দেশটির প্রেসিডেন্ট র‍্যুভেন রিভিন জানান, এবার একই সুযোগ পাবেন ব্লু এন্ড হোয়াইট দলের নেতা বেনি গান্তজ। তার সময় ২৮ দিন। এরমধ্যে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংসদীয় আসন জোগাড় করতে হবে তাকে।

ইসরাইলে কট্টর ডানপন্থী বেঞ্জামিন নেতানিয়াহু প্রায় এক দশক ধরে দেশটির প্রধানমন্ত্রী। গত সেপ্টেম্বরে ইসরাইলের সাধারণ নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা লাভে ব্যর্থ হয়। ফলে জোট সরকার গঠনের প্রয়োজন দেখা দেয়। আর এতে প্রথম সুযোগ পান লিকুদ পার্টির নেতা নেতানিয়াহু। তবে এ সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্টে সরকার গঠনের জন্য দরকার ৬১টি আসন। এবারের নির্বাচনে লিকুদ পার্টি ৩২টি আসন পায়। পক্ষান্তরে বেনি গান্তজের ব্লু এন্ড হোয়াইট পার্টি পায় ৩৩টি আসন। নেতানিয়াহু সরকারে থাকায় এবং বেনি গান্তজের দলের সঙ্গে ব্যবধান মাত্র ১ আসন হওয়ায় তাকেই সরকার গঠনের প্রথম সুযোগ দেন ইসরাইলের প্রেসিডেন্ট।

সরকার গঠনের সুযোগ পেয়ে নেতানিয়াহু অবশ্য বেনি গান্তজের দলকে নিয়ে জোট গঠনের চেষ্টা চালান। তবে সে ডাকে সাড়া দেয়নি ব্লু এন্ড হোয়াইট পার্টি। উল্লেখ্য, এর আগে আরব লীগ বেনি গান্তজকে সমর্থন জানিয়েছে।

ইসরাইলে চলতি বছরে এ নিয়ে দুই বার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হলো। এর আগে গত এপ্রিলের সাধারণ নির্বাচনেও কোনও দল একক সংখ্যাগরিষ্ঠ আসন সংগ্রহে ব্যর্থ হয়। তবে সে বার ডানপন্থী মিত্রদের নিয়ে জোট করে সরকার গঠন করেন নেতানিয়াহু।

বিজ্ঞাপন

এবার বেনি গান্তজ সরকার গঠন করতে না পারলে হয়ত আরেকটি নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তবে প্রেসিডেন্ট রিভিন জানিয়েছেন আরেকটি নির্বাচনের যাতে প্রয়োজন না হয় তার সর্বোচ্চ চেষ্টা করবেন তিনি। এক্ষেত্রে গান্তজ ব্যর্থ হলে তৃতীয় সর্বোচ্চ ১৩টি আসন পাওয়া দলের নেতাকে সরকার গঠনের আহ্বান জানাবেন তিনি। উল্লেখ্য, তৃতীয় সর্বোচ্চ আসন পাওয়া আরব দলগুলোর জোট জয়েন্ট লিস্ট ইতিমধ্যেই গান্তজকে সমর্থন জানিয়েছে।

বেনি গান্তজ ইসরাইলের সাবেক সেনাপ্রধান। নেতানিয়াহু প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে তিনি এ দায়িত্ব পালন করেন। সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পর এ বছরই তিনি নতুন রাজনৈতিক দল খুলেন।

এদিকে ২০০৯ সাল থেকে ইসরায়েলের ক্ষমতায় বেঞ্জামিন নেতানিয়াহু। তবে এবার দুর্নীতি ও জালিয়াতির অভিযোগে বেশ চাপে রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন