বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বসলো ১৫তম স্প্যান, পদ্মাসেতুর ২.৫ কি.মি দৃশ্যমান

অক্টোবর ২২, ২০১৯ | ১২:৪৬ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পলি আর বালির বাধার পাহাড়ে আটকে থাকায় নির্ধারিত দিনের প্রায় এক সপ্তাহ পর পদ্মাসেতুর ১৫ তম স্প্যান বসানো হলো। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে পদ্মাসেতুর ২৩ ও ২৪ নম্বর খুঁটির উপর বসানো হয়েছে স্প্যানটি।

বিজ্ঞাপন

পদ্মাসেতুর প্রকৌশলীরা সারাবাংলাকে এই তথ্য জানান। তারা জানান, এখন বিয়ারিং দিয়ে খুঁটির সঙ্গে স্প্যানটি যুক্ত করার কাজ চলছে। এ কাজ শেষ হতে প্রায় চার ঘণ্টা সময় লাগবে।

প্রকৌশলীরা জানান, টানা এক সপ্তাহ ড্রেজিং করার পর লিফটিং ক্রেনে গাইডিং ফ্রেম বসানো হয়। এরপর ক্রেন স্প্যান নিয়ে সেতুর দুই পিলারের উপরে চলে যায়। ১৫ তম স্প্যানটি বসানোর ফলে সেতুর প্রায় আড়াই কিলোমিটার দৃশ্যমান হলো।

এর আগে প্রথমে ১৬ অক্টোবর স্প্যান বসানোর সম্ভাব্য তারিখ ছিল। কিন্তু সেতুর পাশে জাগা চরের কারণে খুঁটির পাশে নিয়ে যাওয়া যায়নি স্প্যানবাহী ক্রেন। পরে ৬দিনের চেষ্টায় পলি ও বালি কেটে লিফটিং ক্রেনটি ২৩ ও ২৪ নম্বর খুঁটির পাশে নিয়ে যাওয়া হয়।

বিজ্ঞাপন

জানা যায়, শীঘ্রই বসবে আরও ৫টি স্প্যান। এর মধ্যে ৪টি কনস্ট্রাকশন ইয়ার্ডে এবং ১টি চর এলাকায় রাখা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে এই ৫টি স্প্যান বসিয়ে দেওয়া যাবে বলে জানান প্রকৌশলীরা।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, নাব্যতা সংকটের কারণে স্প্যান খুঁটিতে বসাতে দেরি হয়েছে। তবে পরবর্তী ৫ টি স্প্যান বসাতে এরকম দেরি হবে না। কারণ ড্রেজিং যেভাবে করা হয়েছে তাতে বাকি স্প্যানগুলো এই চ্যানেল ধরে চলে কন্সট্রাকশন ইয়ার্ড থেকে খুঁটির কাছে সহজে চলে যেতে পারবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মাসেতুর সবগুলো পিলারে পাইলিংয়ের কাজ শেষ হয়েছে আগেই। এখন জাজিরা প্রান্তে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণও শুরু হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/আইই

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন