বিজ্ঞাপন

ভারত আপনার অর্জনে গর্বিত, অভিজিৎকে মোদি

October 22, 2019 | 2:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০১৯ সালে অর্থনীতিতে নোবেলজয়ী অভিজিৎ বিনায়কের সাথে বৈঠকের একটি ছবি টুইটারে প্রকাশ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, ভারত আপনার অর্জনে গর্বিত। মঙ্গলবার(২২ অক্টোবর) তাদের দেখা হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিজ্ঞাপন

এমন এক সময়ে নরেন্দ্র মোদির সাথে অভিজিৎ বিনায়কের বৈঠক অনুষ্ঠিত হলো যখন বিজেপির পক্ষ থেকে অভিজিৎকে তার রাজনৈতিক অবস্থান এবং অর্থনীতিতে তার ভূমিকা নিয়ে কটাক্ষ ও  বিতর্ক সৃষ্টি করা হচ্ছে।

এদিকে, ওই বৈঠকের পর টুইটার বার্তায়্ নরেন্দ্র মোদি লিখেছেন, অভিজিৎ এর সাথে খুব ভালো সময় কাটলো। মানবিক উন্নয়নে তার চিন্তা অত্যন্ত স্পষ্ট। বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্যে আলাপ হয়েছে। তার অর্জনে ভারত গর্বিত। তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করি।

বিজ্ঞাপন

অপরদিকে, ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিজিৎ বিনায়ক জানিয়েছেন, নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় তিনি গুজরাটে কাজ করেছেন। সে সময় তার কাছ থেকে সহযোগিতামূলক আচরণ পেয়েছেন। আর অর্থনৈতিক গবেষণার খাতিরে তিনি রাজনৈতিক দলমতের উর্ধ্বে থাকতে চান।

এর আগে, বিজেপি সরকারের কেন্দ্রীয় মন্ত্রী পীয়ূষ গয়াল বলেছিলেন, যদিও অভিজিৎ নোবেল পুরস্কার পেয়েছেন, তারপরও তার অর্থনৈতিক গবেষণা আমাদের এ অঞ্চলে কোনো কাজে আসেনি। বামপন্থি অভিজিৎ কংগ্রেসের সাথে মিলে ন্যূনতম আয় নিশ্চিতকরণ যে স্কিমের কথা বলেছিলেন সেই স্কিমও কংগ্রেসের সঙ্গে মুখ থুবড়ে পড়েছে।

প্রসঙ্গত, অভিজিৎ বিনায়ক তার জীবনসঙ্গিনী এসথার দুফলো এবং মাইকেল ক্রিমার এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন