বিজ্ঞাপন

নিয়মিত এমপিওভুক্তির আশ্বাস, শিক্ষক আন্দোলন স্থগিত

October 22, 2019 | 9:23 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী বছর থেকে প্রতিবছর নিয়মিতভাবে শিক্ষকদের এমপিওভুক্তির আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই আশ্বাসের পর শিক্ষক নেতাদের শরবত পান করিয়ে তাদের অনশন ভাঙান মন্ত্রী, শিক্ষকরাও এমপিওভুক্তির আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২২ অক্টোবর) রাত ৮টার পর হেয়ার রোডের বাসায় আন্দোলনরত শিক্ষক নেতাদের ডেকে নেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে রাত ৮টার দিকে শিক্ষক ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক বিনয় ভূষণ মজুমদারকে শরবত পান করিয়ে তাদের অনশন ভাঙান শিক্ষামন্ত্রী।

আগামী বছর থেকে নিয়মিত এমপিওভুক্তি চালুর বিষয়টি তুলে ধরে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, প্রতিবছর শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী বছর থেকে প্রতিবছর এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠানের তালিকা তৈরি হবে। সে অনুযায়ী তাদের এমপিওভুক্ত করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার সকাল সাড়ে ১১টার পর গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেবেন বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার সবসময় শিক্ষকদের পক্ষে। শিক্ষকরা শ্রেণিকক্ষে পাঠদানের মাধ্যমে দেশের শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নেবেন— প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিই চান। তার নির্দেশনা অনুযায়ী শিক্ষকদের প্রতিটি দাবিকে সরকার আমলে নিয়েছে। তবে কোনোকিছুই একদিনে পরিবর্তিত হয় না। দাবি-দাওয়া পূরণে একটু সময় দিতে হবে। ধাপে ধাপে আমরা সবগুলো দাবিই পূরণ করব।

বিজ্ঞাপন

আরও পড়ুন- জুলাই থেকে বেতন পাবেন নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষকরা

দীপু মনি আরও বলেন, শিক্ষকরা প্রায় একদশক ধরে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করে আসছেন। তাদের এই আন্দোলনকে সরকারও ভালো চোখেই দেখছে। শিক্ষকদের এই আন্দোলন ভালো দাবির পক্ষে আন্দোলন। তবে আপনাদের আর আন্দোলন করার প্রয়োজন নেই। আপনারা ক্লাসে ফিরে যান। সরকার আপনাদের প্রতিটি দাবি গুরুত্বের সঙ্গে দেখবে।

পরে শিক্ষক নেতারা বলেন, আমরা বিশ্বাস করি, এই সরকার ও সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা শিক্ষকবান্ধব। আমরা শিক্ষামন্ত্রীর প্রতিশ্রুতিতে আস্থা রাখছি। তবে অর্ধেক প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে, অর্ধেক হবে না— আমরা আশা করব এমন কিছু হবে না। তা যদি হয়, তাহলে সময়ই বলে দেবে আমরা কী করব।

বিজ্ঞাপন

শিক্ষক নেতারা আরও বলেন, আমরা চাই প্রতিটি স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে। কোনো শিক্ষক বা শিক্ষকের পরিবার অর্থকষ্টে দিনযাপন করবে— এমনটি আমরা কখনো দেখতে চাই না।

পরে শিক্ষকদের দাবি-দাওয়া মেনে নেওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সারাবাংলাকে বলেন, শিক্ষকদের দাবি ছিল, তার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। যত দ্রুতসম্ভব আমি সে ব্যবস্থা করে দেবো। এছাড়া তারা এমপিওভুক্তির নীতিমালা সংশোধনের দাবি জানিয়েছিলেন। শিক্ষক প্রতিনিধিদের নিয়েই আমরা সেই নীতিমালা সংশোধন করব। এছাড়া শিক্ষকদের যোগ্য করে তোলার জন্য মন্ত্রণালয় থেকে জরুরি প্রশিক্ষণের ব্যবস্থাও নেওয়া হবে।

এর আগে, গত ১৫ অক্টোবর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষকরা। দাবি আদায়ে তারা একপর্যায়ে অনশনও শুরু করেন। পরে শিক্ষামন্ত্রীর আশ্বাসে শুক্রবার অনশন ভাঙলেও রাজপথ ছাড়েননি তারা। রোববার শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক হওয়ার কথা থাকায় তারা বৈঠকের আগ পর্যন্ত মাঠে থাকার সিদ্ধান্ত নেন। পরে রোববার ওই বৈঠকের পর ফের শিক্ষকরা অনশন শুরু করেন। শেষ পর্যন্ত আজ শিক্ষামন্ত্রীর আশ্বাসের পর তারা অনশন-আন্দোলন— দু’টোরই সমাপ্তি ঘটালেন।

এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকার থেকে মাসে মূল বেতন ও কিছু ভাতা পাবেন। বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান আছে প্রায় ২৮ হাজার। এগুলোতে শিক্ষক-কর্মচারী আছেন প্রায় ৫ লাখ। এর আগে সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন