সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘পিচ বানাইছি, মুশফিক ভাই তো আসে না’

অক্টোবর ২৩, ২০১৯ | ৩:২১ অপরাহ্ণ

মহিবুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট

মাঠে কোনো খেলা নেই অথচ প্যাড আপ করে তিনি ঘণ্টার পর ঘণ্টা নেটে অনুশীলন করছেন। কোনো সিরিজ বা টুর্নামেন্ট থাকলে তো কথাই নেই। অনুশীলনের বাইরেও ঘণ্টার পর ঘণ্টা চলে তার ঘাম ঝরান নিবিড় অনুশীলন। যাতে মিশে থাকে দেশকে দু’হাত ভরে দেওয়ার দৃঢ় প্রত্যয়। তার অনুশীলনে এদেশের ক্রিকেটের অপার সম্ভাবনা দেখেন এদেশের ক্রিকেট বোর্ড। বড় বড় স্বপ্ন দেখার সাহস পান।

বিজ্ঞাপন

বুঝতে পারছেন নিশ্চয়ই কার কথা বলছি। হ্যাঁ, ঠিকই ধরেছেন, বাংলাদেশ ক্রিকেটের সব চাইতে নির্ভরশীল ও পরিশ্রমী ব্যাটসম্যান মুশফিকুর রহিমের কথাই বলছি।

সেই মুশফিক এখন মাঠে আসছেন না! আগামি মাসে ভারতে মহাগুরুত্বপূর্ণ সফর, পরশু থেকে সেই সফরের কন্ডিশন ক্যাম্প কিন্তু মুশফিক কই? নেটে ব্যাট হাতে সপাত সপাত শব্দে যার শের-ই-বাংলায় প্রকম্প সৃষ্টি করার কথা সেই মানুষটি হঠাত করে কোথায় গেল? যার আগমনে হোম ক্রিকেটের মাঠ, নেট, পিচ পূর্ণতা পায় তিনি কোথায়?

বিজ্ঞাপন

ওরা জড়, বলে কাউকে ডেকে হয়ত প্রশ্নটি করতে পারছে না। তাই ওদের হয়েই হয়ত সেই দায়িত্বটি নিয়ে নিলেন শের-ই-বাংলার, গ্রাউন্ডকর্মী নাসির। পেশাগত কারণে এখানকার ঘাস, মাটি, পিচের সাথেই তার দিন, মাস, বছর কাটে। ফলে তাদের সাথে আত্মিক এক সম্পর্কে আটকে গেছেন।

সেই সম্পর্কের টানেই সম্ভবত এই প্রতিবেদকের কাছে জানতে চাইলেন, 'ভাই, মুশফিক ভাই কই? পিচ বানাইছি, নেট লাগাইছি, উনি তো আসে না!'

প্রত্তুত্তরে বলি, 'উনি ওনাদের দাবি আদায়ে ব্যস্ত। আদায় হলে আবার আসবেন।'

নাসির যেন তাতে কষ্ট পান। তার সদা হাস্যোজ্জ্বল মুখ থেকে মুহূর্তেই হাসি উবে যায়। যাওয়ার আগে বিরক্তি ভরা কণ্ঠে বলে যান, 'কবে যে এইসব শেষ হইব?' যেন সময়ের অতীব গুরুত্বপূর্ণ প্রশ্নটিই তিনি করে গেলন। কেনই বা করবেন না, লাল সবুজের ক্রিকেটে যে এখন ক্রান্তিকাল চলছে।

কি হয়েছে তা সবাই হয়ত জানেন, তারপরেও মনে করিয়ে দিচ্ছি। বিসিবি'র নানা বিতর্কিত সিদ্ধান্ত ও দেশের ক্রিকেটের চলমান অসংগতিতে অসন্তোষ প্রকাশ করে গত সোমবার (২১ অক্টোবর) ১১ দফা দাবিতে ধর্মঘট ডেকেছেন এদেশের ক্রিকেটাররা। বিসিবি তাদের দাবি না মানা পর্যন্ত কোনো ধরনের ক্রিকেটে খেলবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

এতে করে হুমকির মুখে পড়ে চলমান জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) ও আসন্ন ভারত সফর।

উদ্ভুত পরিস্থিতিতে গতকাল (২২ অক্টোবর) জরুরি বোর্ড সভা ডাকে বিসিবি। সভা শেষে বিসিব সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘ক্রিকেটারদের এই ধর্মঘটের পেছনে নিশ্চয়ই কোন ষড়যন্ত্রকারী মদদ দিয়ে যাচ্ছে। ভারতের বিপক্ষে সিরিজটি নষ্যাৎ করে দেওয়াই তাদের মূখ্য উদ্দেশ্য।’

গতকাল বিসিবি বসের এমন ঝাঁঝালো মন্তব্যের পর, আজ বুধবার (২৩ অক্টোবর) দুপুরে সিইও নিজ্জামউদ্দিন চৌধুরী সুজন জানালেন, সংকট নিরসনে আজ বিকেল ৫ টায় তারা ক্রিকেটারদের সাথে আলোচনায় বসবেন।

পড়ুন:

** ক্রিকেটারদের ঐতিহাসিক ১১ দফা নিয়ে যা বলেছেন সাকিব

** সংবাদ সম্মেলন করে পারিশ্রমিকসহ নানা সুবিধা দাবি সাকিব-তামিমদের

** বিসিবিও এই ধর্মঘটের শেষ দেখে নিতে চায়

** এগুলো আসলে কোনো দাবিই না: পাপন

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন