বিজ্ঞাপন

আমি প্রতিহিংসার শিকার: জয়

October 23, 2019 | 4:49 pm

রেজওয়ান সিদ্দিকী অর্ণ

সম্প্রতি ‘ভারত–বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানের আসর বসে ঢাকায়। প্রথমবারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে দুই বাংলার চলচ্চিত্র তারকারা অংশ নেন। জমকালে এই অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে উপস্থাপনার দায়িত্ব পালন করেন শাহরিয়ার নাজিম জয়।

বিজ্ঞাপন

তবে জয়ের উপস্থাপনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা চলছে। তার দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ। অনেকেই দেশি শিল্পীদের অসম্মান ও মানহীন অনুষ্ঠান উপস্থাপনার অভিযোগ তুলেছেন তার বিরুদ্ধে।

সমালোচনার বিষয় নিয়ে সারাবাংলার কথা হয় জয়ের সঙ্গে। এ বিষয়ে জয় তার অবস্থান ব্যাখ্যা করেন। কথা বলেন আনুসাঙ্গিক আরও কিছু বিষয়ে। জয়ের মতে, কাজ করলে সেটা নিয়ে আলোচনা–সমালোচনা হয়ে থাকে।

সারাবাংলা ডট নেটকে জয় বলেন, কাজের নেপথ্যে অনেক কিছু থাকে। সেসব কিছু মানুষ জানে না। না জেনে অনেক কথা বলেন। নির্মাতা ইফতেখার চৌধুরী অভিযোগ করেছেন, আমি কেনো নায়িকা ববিকে স্টেজে ডাকিনি? আসলে দেশের কোনও নায়িকাকে স্টেজে ডাকতে আমার আপত্তি থাকার কথা নয়। কিন্তু আমার কাছে স্টেজে ডাকার জন্য যেসব শিল্পীদের নামের তালিকা দেওয়া হয়েছিল, সেখানে ববির নাম ছিল না। তালিকায় ববি না থাকার কারণ সম্পর্কে আমি জানতে চাই। আয়োজকরা তখন আমাকে বলেছেন, ববি অনুষ্ঠানে এসে পৌঁছাননি। তালিকায় শাকিব খানের নাম ছিল। আমাকে মঞ্চের পেছন থেকে বলা হলো, শাকিব খান পথে। আসলেই স্টেজে উঠে যাবে। আমি যেন অনুষ্ঠান চালিয়ে যাই। তিনি পথে থাকলেও তার নাম বলার জন্য চাপ ছিল। শাকিব ছাড়া অনুষ্ঠান অসম্পূর্ণ।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পরবর্তীতে যখন আমি সুযোগ পেয়েছি তখন ঠিকই ববিকে ডেকে স্টেজে উঠিয়েছি। পরে আমাকে ব্যাক স্টেজ থেকে বলা হয়েছে, ‘ববিকে স্টেজে ডাকার অনুমতি আপনাকে কে দিয়েছে?’ আমি তাদের সাথে এটা নিয়ে তর্ক বিতর্ক করেছি। অথচ যার জন্য এত কিছু করলাম, তার লোকজন আমাকে উল্টাপাল্টা কথা বলছেন। এটা অপ্রত্যাশিত।

নিজের উপস্থাপনা নিয়ে সমালোচনার জবাবে জয় বলেন, অনুষ্ঠানটি শুরু হওয়ার পর স্টেজে অতিথিদের আলোচনার কারণে দর্শকদের একঘেয়েমি লেগে গিয়েছিল। অনুষ্ঠানের কথাই তো ছিল মীর ও আমি একঘেয়েমিতা কাটাতে আনন্দ দেব। আপনি ভারতের অনুষ্ঠানগুলো দেখেন, সেখানে উপস্থাপন যথেষ্ট রকমের মজা করেন। সেই মজাতে মানুষ বিনোদিত হয়।

বিজ্ঞাপন

জয় মনে করেন, উপস্থাপনার কোনো ব্যাকরণ নেই। তিনি বলেন, উপস্থাপনার কেনো ব্যাকরণগত ভাষা নেই। আমি কোনো শিল্পীকে অসম্মান করে ডাকিনি। আবার কোনো শিল্পীকে অত্যাধিক সম্মান করে ডাকার কিছু নেই। দুই বাংলার অভিনয়শিল্পীরা একমঞ্চে দাঁড়াবেন। মনের অভিব্যক্তি ব্যক্ত করবেন। ওই সময়টাকে প্রাণবন্ত করে তোলার দায়িত্ব আমি সঠিকভাবে পালন করেছি।

অনেকে প্রতিহিংসাপরায়ণ হয়ে উপস্থাপনার সমালোচনা করছেন বলে মনে করেন জয়। তার মতে,  অনুষ্ঠানে না গিয়ে কয়েক মিনিটের ভিডিও দেখে সমালোচনা করা উদ্দেশ্যপ্রণোদিত। তবে সমালোচনা হলেও, নিজের কাজটা করে যাবেন তিনি।

অন্যের হিংসার পাত্র হওয়ার সম্ভাব্য কারণ জানতে চাইলে জয় বলেন, আমাকে হিংসা করার অনেক কারণ আছে। আমি যে অনুষ্ঠান উপস্থাপনা করি তা এদেশের কেউ উপস্থাপনা করেননি। চ্যানেল আইতে ‘তিন শ সেকেন্ড’ নামে অনুষ্ঠান প্রচারিত হয় প্রতিদিন। মাত্র ১৫ পর্ব প্রচারিত হওয়ার আগেই জনপ্রিয়তার শীর্ষে পৌছে গেছি। এর আগে ‘সেন্স অব হিউমার’ তুমুল জনপ্রিয়তা পেয়েছে। ওই অনুষ্ঠানের মাধ্যমে তারকাদের এমনসব তথ্য মানুষ জেনেছেন যা আগে জানতে পারেননি।

বিজ্ঞাপন

যারা সমালোচনা করছেন, তাদের কিছু বলতে চান না জয়। বরং গঠনমূলক সমালোচনা গ্রহণ করতে চান তিনি। জয় জানান, মিডিয়ার অবস্থা করুণ। এমন অবস্থায় একজন যদি অন্যজনের পেছনে লেগে থাকে তাহলে এদেশের মিডিয়া ইন্ডাস্ট্রি কখনো ঘুরে দাঁড়াবে না। একজন এগিয়ে গেলে দশ জন মিলে পেছনে টানার হীনমন্যতা থেকে বেরিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে মীরের গোছানো উপস্থাপনা প্রশংসিত প্রসঙ্গে জয় বলেন, মীর খুব ভালো উপস্থাপক। কিন্তু ওনার স্ক্রিপ্ট ভারত থেকে লিখে নিয়ে আসা হয়েছে। আমাদের কোনো স্ক্রিপ্ট দেওয়া হয়নি। আমাকে শুধু একটি এজেন্ডা দেওয়া হয়েছে। বলা হয়েছে, দুই বাংলার তারকাদের সম্মেলন ঘটাতে হবে এবং টিএম ফিল্মসের গুনগান করানো। এই অনুষ্ঠানটি ভারতীয়দের সাথে যুদ্ধ করে করতে হয়েছে। ওদের স্ক্রিপ্ট রাইটার আমার সাথে কথাও বলেননি।

আনজাম মাসুদ ও দেবাশীষ বিশ্বাসের মতো উপস্থাপকও জয়ের সমালোচনা করে ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন। সেই স্ট্যাটাস জয়ের চোখ এড়ায়নি। জয় বলেন, আনজাম মাসুদের উচিত ছিল হানিফ সংকেতের সাথে প্রতিযোগিতা করা। তা না করে তিনি আমার সমালোচনা করে প্রতিযোগিতা করছেন। তার এমন অবনমন হতাশাজনক।

এদিকে জয় জানিয়েছেন, আলোচনা–সমালোচনা যাই হোক, আয়োজক কতৃপক্ষ জয়ের উপস্থাপনায় খুশি। তাই জয় সামনে এরকম আরও বড় আয়োজন উপস্থাপন করতে চান। শুধু তাই নয়, বাংলাদেশে প্রথমবারের অনুষ্ঠিত কোনো অ্যাওয়ার্ডস অনুষ্ঠানের উপস্থাপক হিসেবে জয় সন্তুষ্ট।

সারাবাংলা/আরএসও/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন