সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বেড়ালকে যেভাবে পোষ মানাবেন

অক্টোবর ২৪, ২০১৯ | ১০:০০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

বেড়াল পুষতে চান কিন্তু ভয় লাগে। আবার বেড়ালের ভয়ে আত্মীয় বা বন্ধুর বাসায় যান না। অনেকেই আছেন যারা বেড়ালের সঙ্গে ভাব করতে চান কিন্তু উপায় জানেন  না। আসুন দেখে নেই, বেড়ালকে পোষ মানানোর ৭ উপায়।

বিজ্ঞাপন

শান্ত থাকুন। শান্ত স্বরে কথা বলুন। বেড়াল শুধুমাত্র শরীরী ভাষা দেখেই স্ট্রেস বুঝতে পারে না, গলার স্বরে কোন ধরণের মানসিক চাপ ধরা পড়লে তাও ধরে ফেলে। তাই বেড়ালের সামনে শান্ত থাকুন।

কোনভাবে আক্রান্ত হওয়ার ভয় পেলে বেড়াল ভয় পেয়ে যায়। তাই বেড়ালের সঙ্গে এমন কোন আচরণ করবেন না যাতে সে ভয় পেয়ে যায়। অপরিচিত বেড়ালকে কোলে নিতে চাইলে তার দিকে শান্তভাবে আগান।

বেড়ালের ভাষা বুঝতে চেষ্টা করুন। শরীরী ভাষা ও মুখে করা শব্দ দুটো মিলিয়েই বুঝতে চেষ্টা করুন সে কী বলতে চায়। গরররর... শব্দ করার মানে রাগ বা আক্রমণাত্মক আচরণ নয়, এর মানে অনেকসময় বোঝায় ‘তোমার উপস্থিতিতে আমি অস্বস্তিবোধ করছি তাই আমার কাছে এসো না।’ তাই এমন করলে সেটাকে পাত্তা না দিয়ে তার পাশ দিয়ে এমনভাবে হেঁটে যান যেন কিছু দেখেননি। ধমক দিলে বা তার দিকে তাকালে বেড়াল উল্টো ভয় পেয়ে আক্রমণ করে বসতে পারে।

বিজ্ঞাপন

অন্য বেড়ালদের সঙ্গে যোগাযোগ করার জন্য এবং শান্ত থাকলে বেড়াল মুখের বিভিন্ন গ্ল্যান্ড দিয়ে একধরণের রাসায়নিক পদার্থ বের করে। ফেলিওয়ে ডিফিউজারে এই ধরণের রাসায়নিক ব্যবহৃত হয়। এই ডিফিউজারের আশেপাশে থাকলে বেড়াল খুব সহজে শান্ত হয়ে যায়।

সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে বেড়ালকে আগে এগিয়ে আসতে দিন। বেড়াল যদি কাছে ঘেঁষে তাহলে সঙ্গে সঙ্গে তাকে আদর করতে বা গায়ে মাথায় হাত দিতে শুরু করবেন না। আপনার দিক থেকে কোন রকম চেষ্টা ছাড়াই বেড়ালকে আপনার সঙ্গে সম্পর্ক আসতে দিন। সম্পর্ক টা বেড়ালের দিক থেকেই শুরু হতে দিন।

বেড়াল যদি আড়ালে থাকতে চায়, তাই থাকতে দিন। জোর করে বাইরে আনা বা অপিরিচিত কারও সঙ্গে পরিচিত করানোর চেষ্টা করলে সে বিগড়ে যেতে পারে।

বেড়াল যদি আপনার কাছে ঘেঁষতে থাকে তাহলে তাকে আদর করতে শুরু করবেন না। তাকে কিছুদিন সময় দিন স্বস্তিবোধ করার। বরং কাছে এসে বসলে তাকে কিছু খেতে দিন বা মাঝেমধ্যে খেলনা দিন। মনে রাখবেন, বেড়াল মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হতে কিছুটা সময় নেয়।

আরো পড়ুন: বেড়াল পোষার আগে মাথায় রাখুন এসব

মডেল- ব্রুস 

ছবি- সৈয়দ ইশতিয়াক রেজা

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন