সোমবার ৯ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১১ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ঋণখেলাপিদের জন্য ফের সময় বাড়ালো বাংলাদেশ ব্যাংক

অক্টোবর ২৩, ২০১৯ | ১১:২৪ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঋণ পুনঃতফসিলের জন্য আরও একদফায় সময় পেলেন ঋণখেলাপিরা। এ নিয়ে পঞ্চমবারের মতো এ সুযোগ পাচ্ছেন তারা। তবে খেলাপি ঋণ পুনঃতফসিল করতে যারা আবেদন করেছেন, তাদেরই এই সুবিধার আওতায় আনতে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ব্যাংক সূত্র।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৯ নভেম্বর পর্যন্ত খেলাপি ঋণ পুনঃতফসিল সুবিধা সংক্রান্ত কার্যক্রম চালানো যাবে। তবে এই সময়ে নতুন করে কোনো আবেদনপত্র নেওয়া যাবে না।

এর আগে বাংলাদেশ ব্যাংকের জারি করা নির্দেশনা অনুযায়ী, পুনঃতফসিলের সুবিধা নিতে ঋণখেলাপিদের ২০ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়। এবার তা বাড়িয়ে ১৯ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

এবারের আগে ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিতে চার দফায় সময় বাড়ায় কেন্দ্রীয় ব্যাংক। প্রথম দফায় গত ১৬ মে জারি করা নির্দেশনায় খেলাপি ঋণ পুনঃতফসিল করতে ১৬ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। পরে খেলাপিদের দাবির মুখে তা বাড়িয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। পরে আবারও সময় বাড়িয়ে ২০ সেপ্টেম্বর করা হয়। পরে চতুর্থ দফায় এক মাস সময় বাড়িয়ে নতুন সময় নির্ধারণ করা হয়েছিল ২০ অক্টোবর পর্যন্ত। বুধবার তা আরেক দফায় বাড়ানো হলো।

এর আগে, চলতি বছরের ১৬ মে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালা জারি করা হয়। এই নীতিমালা অনুযায়ী ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ৯ শতাংশ সরল সুদে ১০ বছরের জন্য ঋণ পরিশোধের সুযোগ পাবেন ঋণখেলাপিরা। প্রথম একবছর তাদের কোনো কিস্তিও দিতে হবে না। এই নীতিমালার আওতায় সুবিধা দিয়ে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ব্যাংকগুলো ৫ হাজার ৮৩৯ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল করেছে। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) পুনঃতফসিল করেছে ১৫ হাজার ৪৬৯ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন