বিজ্ঞাপন

চবি ল্যাবরেটরি স্কুল-কলেজের এমপিওভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ

October 24, 2019 | 10:30 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের এমপিওভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। একইসঙ্গে অধ্যক্ষের পদত্যাগের দাবিও জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) অধ্যক্ষের কক্ষে তালা, মূল ফটক ও সড়ক অববোধ করে বিক্ষোভ করেন শিক্ষক-শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা বলেন, এটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন একটি প্রতিষ্ঠান। কলেজের অধ্যক্ষ ফজলুল হক প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্ত করার কূটকৌশল করেছেন। কলেজে বেশ কয়েকজন শিক্ষক খণ্ডকালীন শিক্ষকতা করছেন। কলেজটি এমপিওভুক্ত হলে তাদের চাকরি চলে যাবে। আমরা চাই না আমাদের কোনো শিক্ষক চাকরিচ্যুত হোক।

বিজ্ঞাপন

চবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শামসাদ বেগম চৌধুরী সাংবাদিকদের জানান, বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ফজলুল হক চিকিৎসা ছুটিতে রয়েছেন। তার অবর্তমানে আমি কয়েকদিনের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছি মাত্র। আমি এই প্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে কিছুই জানি না। তবে প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হওয়ার ফলে যারা শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন, তারা সবাই গভীর সংকটে পড়বেন।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে জানতে চাইলে শামসাদ বেগম চৌধুরী বলেন, শিক্ষার্থীরা আমার কক্ষেও তালা ঝুলিয়ে দিয়েছে। পরে প্রক্টরিয়াল বডির সহায়তায় আমি উদ্ধার হই। ভারপ্রাপ্ত উপাচার্যের সঙ্গে স্কুল-কলেজের শিক্ষকদের বৈঠক হয়েছে। তিনি এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ফজলুল হক বলেন, ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজকে এমপিওভুক্ত করা সরকারের একটি সিদ্ধান্ত। এ সিদ্ধান্ত নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন অযৌক্তিক। বিভিন্ন মহলের প্ররোচনায় তারা বিক্ষোভ করছেন বলে অভিযোগ অধ্যক্ষের।

বিজ্ঞাপন

জানতে চাইলে চবি’র সহকারী প্রক্টর রেজাউল করিম বলেন, আমরা শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। সামনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রয়েছে। পরীক্ষা শেষ হলে বিষয়টি নিয়ে সবার সঙ্গে বসে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

সারাবাংলা/সিসি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন