বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে নিয়ে স্থাপন হবে জাতীয় আর্কাইভ

October 25, 2019 | 12:20 am

সারাবাংলা ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শকে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে নতুন প্রজন্মের কাছে আরও ভালোভাবে তুলে ধরার লক্ষ্যে জাতীয়ভাবে আর্কাইভ স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির মুখ্য সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী কমিটির কার্যালয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এ কথা বলেন।

ড. কামাল নাসের বলেন, বঙ্গবন্ধুর রাজপথের সংগ্রাম, দীর্ঘ কারাবাসসহ দেশ গড়ার কাজে তার নেতৃত্বের বিভিন্ন দিক নিয়ে জানতে নতুন প্রজন্ম আগ্রহী। তাই দেশ-বিদেশে বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক ভিডিও ফুটেজ, পত্রপত্রিকার সংবাদের ক্লিপিংসহ ডিজিটাল যাবতীয় তথ্য এক জায়গায় সংরক্ষণ করা প্রয়োজন।

বিজ্ঞাপন

নাসের চৌধুরী বলেন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতর, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলে বঙ্গবন্ধুর ভাষণ, কর্মকাণ্ডভিত্তিক যত ভিডিও ফুটেজ আছে, সেগুলো দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের সহায়তায় নিজস্ব আর্কাইভ গড়ে তোলা হবে। পাশাপাশি জাতীয়ভাবে সংরক্ষণের প্রয়োজনে আর্কাইভ ও গ্রন্থাগার অধিদফতরের বঙ্গবন্ধু কর্নারের আর্কাইভে সংরক্ষণ করা হবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বঙ্গবন্ধু আর্কাইভের পুরো বিষয়টি আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর সমন্বয় করবে বলে জানান তিনি।

সভায় বিশেষ অতিথি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জীনাত ইমতিয়াজ আলী বলেন, এটুআইয়ের সহায়তায় ইনস্টিটিউট কার্যালয়ে ১২ ফুট বাই ৮ ফুট আকারের ইন্টার‌্যাকটিভ কিওস্কসহ ভিডিও ওয়াল স্থাপন করা হবে। একই রকমের ভিডিও ওয়ালসহ ডিজিটাল ক্যানভাস জাতীয় জাদুঘরসহ নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানেও গড়ে তোলা হবে।

বিজ্ঞাপন

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকার, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক ফরিদ আহমেদ ভুঁইয়া, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিনসহ বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, এটুআই প্রকল্প, আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর ও জাতীয় বাস্তবায়ন কমিটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। বাসস।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন