মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ছুটির দিনটা আজ বৃষ্টির দখলে

অক্টোবর ২৫, ২০১৯ | ৫:৪৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আজকে কোনো কাজের তাড়া নেই, খোলা নেই অফিস-আদালতও! ছুটির দিনের সকালটা তাই পুরোপুরি দখল করে রেখেছে অকালের বৃষ্টি। টুপটাপ বৃষ্টি শুক্রবার (২৫ অক্টোবর) সারাদিন ধরেই ঝরবে শহরে। আবহাওয়া অফিস জানাচ্ছে, বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামীকালও।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ আবদুর রহমান বলেন, ‘ঢাকার আকাশে শনিবার বৃষ্টির সঙ্গে স্বল্পমাত্রার বজ্রপাতও হতে পারে। তবে রোবাবার সকাল থেকেই রাজধানীর আকাশ থাকবে ঝকঝকে পরিষ্কার।’ এরপর এক সপ্তাহ পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা দেখছেন না তিনি।

তিনি বলেন, ভারতের অন্ধ্র প্রদেশের উপকূলের কাছ পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উপকূলীয় অন্ধ্রপ্রদেশ-উড়িষ্যা এবং পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই লঘুচাপের প্রভাবেই দেশের বিভিন্ন স্থানে গতকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে।

রাজধানীতে বৃহস্পতিবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টি শুক্রবার বেলা ১১টা পর্যন্তও চলেছে। আকাশ অতটা অন্ধকারে না হলেও এখনো পর্যন্ত সূর্যের দেখা পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকায় আট মিলিমিটার বৃষ্টি হয়েছে। দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তাড়াশে ৪৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল নিকলিতে ২০ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে আরও বলা হয়, আগামী ৪৮ ঘণ্টায় দেশের আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। তার পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এছাড়া দেশে সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে ৪৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল নিকলিতে ২০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন