সোমবার ১৮ নভেম্বর, ২০১৯ ইং , ৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দুই বাংলার তরুণ কবিদের কবিতার সংকলন ‘কবিতায় এপার ওপার’

অক্টোবর ২৭, ২০১৯ | ৫:১০ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক

'কবিতায় এপার ওপার' ইতিমধ্যেই কবিতার এই সংকলনটি পাঠকের দৃষ্টি আকর্ষন করেছে। এবার কলকাতার মোহরকুঞ্জে আয়োজিত 'বাংলাদেশ বইমেলা ২০১৯' এ প্রকাশিত হবে 'কবিতায় এপার ওপার' এর পঞ্চম সংকলন 'কবিতায় এপার ওপার-৫'।

বিজ্ঞাপন

পহেলা নভেম্বর থেকে শুরু হয়ে বাংলাদেশ বইমেলা চলবে ১০ নভেম্বর। দুই বাংলার উদীয়মান কবিদের এক সুতোয় গাঁথতেই বইটি প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।। সংকলনের সম্পাদক সাদেক সরওয়ার।

সংকলন সম্পর্কে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, আমার প্রয়াস শুধু ছিল দুই বাংলার তরুণ কবিদের একটি কাব্য কাননে একত্রিত করা, যেখানে তারা কবিতার শব্দগুলোকে ফুলের মতো ফুটিয়ে তুলতে পারবে স্বাচ্ছন্দ্যে! পঞ্চম সংকলনটি প্রকাশিত হওয়ার পর মনে হচ্ছে, কিছুটা হলেও হয়তো তা পেরেছি।

আমাদের সংকলনে এমন কিছু লেখক আছেন, যাদের লেখা প্রথমবার বইয়ের মলাটে পাঠকের কাছে গেছে এবং এরপর তাদের স্বপ্ন দেখার পরিসর, আত্মবিশ্বাস এতটাই উন্নত হয়েছে যে তাদের অনেকেই এখন লেখালিখির পাশাপাশি শুরু করেছেন লেখা সম্পাদনার কাজ। প্রকাশ করছেন নান্দনিক সব সাহিত্য পত্রিকা। এটি আমাদের জন্য সত্যি আনন্দের সংবাদ বটে।

বিজ্ঞাপন

'কবিতায় এপার ওপার-৫’ বইটিতে দুই বাংলা মিলিয়ে ৫৪ জন কবির ১০৫টি কবিতা আছে! নতুনদের অনুপ্রাণিত করতে সংকলনটিতে লেখা দিয়েছেন বর্তমান সময়ের পরিচিত কবিরাও। বাংলাদেশ থেকে রয়েছেন ওয়াহিদ ইবনে রেজা, ইমরান মাহফুজ, অনিন্দ্য টিটো এবং পশ্চিমবঙ্গ থেকে অর্পিতা সরকার, রেজমান, অনুব্রতা গুপ্তসহ অনেকেই। এছাড়াও তরুণদের মধ্যে রয়েছেন তনময় শাহরিয়ার, আকেল হায়দার, অর্ঘ্যদীপ আচার্য্য, অরুণাশীষ সোম, অর্কোপল দত্ত, ঋত্মিক বারুই, সাকিব রহমান, সোনিয়া ইতি, সোনালী নাগ, প্রসেনজিৎ মজুমদার, জামসেদ নাজিম, মিঠা মামুন, মাসুদ, অভিষেক দাস, অরিজিৎ বাগচী, সুদেষ্ণা ব্যানার্জী, শুক্লা সাহা তিথি, মোনালিসা নন্দী, সব্যসাচী চ্যাটার্জী, সহেলী রায়, শুভঙ্কর দেব।

দুই বাংলায় জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বইটির মুখবন্ধে বলেছেন- যে সব ভালো কথারা সঙ্ঘবদ্ধ হয়ে মানুষের ভালো বোধকে, শুভ চেতনাকে উস্কে দিতে পারে, সেই সব ভালো কথাকেই আমি কবিতা মনে করি। আমি নবীন প্রবীণে বিশ্বাস করি না। কেন না কবি কখনো নতুন অথবা পুরনো হতে পারেন না। ‘কবি’ আসলে একটি আশ্চর্য সুন্দর বোধযুক্ত পোশাক। ‘কবি’ পোশাকটি থাকে মানুষের মনে। তাই আমরা পোশাকটি দেখতে পাই না। যা দেখা যায় না তার নতুন পুরনো বলে কিছু নেই। মন কখনো নবীন অথবা প্রবীণ হতে পারে না। কবিও নবীন অথবা প্রবীণ নন।

কলকাতার মোহরকুঞ্জে বাংলাদেশ বইমেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাবে বাংলাদেশের প্রকাশনা প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশের স্টলে। বইটির প্রচ্ছদ করেছেন পল্লবী নন্দন, কবিতায় এপার ওপার-৫' বইটির মোড়ক মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা। অবশ্য মেলা উপলক্ষে ২৫% ছাড়ের ব্যবস্থা থাকবে।

বিজ্ঞাপন
Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন