বিজ্ঞাপন

সাকিবের জন্য বেশি কিছু করার সুযোগ নেই: প্রধানমন্ত্রী

October 29, 2019 | 4:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জুয়াড়ির কাছ থেকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর সে প্রস্তাব প্রত্যাখ্যান করলেও ওই তথ্য গোপন করায় আইসিসির শাস্তির মুখে পড়তে পারেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এ ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাকিবের পাশে থাকলেও সরকারের পক্ষ থেকে খুব বেশি কিছু করার নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। ১৮তম ন্যাম সম্মেলনে যোগদান উপলক্ষে আজরবাইজানে চার দিনের সফর নিয়ে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন শুরু

সংবাদ সম্মেলনে সাকিব আল হাসানের আইসিসি’র শাস্তির মুখোমুখি হওয়া বিষয়ে সরকারের কিছু করণীয় রয়েছে কি না— তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান একজন সাংবাদিক।

বিজ্ঞাপন

জবাবে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড সবসময় সাকিবের সঙ্গে আছে। বোর্ড তাকে সার্বক্ষণিক সহায়তা দেবে। তবে সাকিবও ভুল করেছে। জুয়াড়ির সঙ্গে যোগাযোগের পরই তা আইসিসিকে জানানো উচিত ছিল। কিন্তু সে আইসিসিকে জানায়নি।

আরও পড়ুন- ‘সাকিবকে নিয়ে ধোঁয়াশা শিগগিরই কাটবে’

শেখ হাসিনা বলেন, এখন আইসিসি যদি সাকিবের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়, সেখানে আমাদের খুব বেশি করণীয় থাকে না। সে যেহেতু আমাদের দেশের ছেলে, সারাবিশ্বের ক্রিকেট খেলোয়াড় হিসেবে তার আলাদা অবস্থান আছে। সে ভুল করেছে। বিসিবি বলেছে, তার পাশে থাকবে। যা করার বিসিবি করবে। এখানে আমাদের খুব বেশি করণীয় রয়েছে, এমন কিন্তু নয়।

বিজ্ঞাপন

দেড় বছরের নিষেধাজ্ঞা পেতে পারেন সাকিব

সাকিবের বিরুদ্ধে অভিযোগ, বছর দুয়েক আগে আন্তর্জাতিক একটি ম্যাচে জুয়াড়ির (বুকি) কাছ থেকে একটি অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন তিনি। সেই প্রস্তাব তিনি প্রত্যাখ্যান করেছিলেন, কিন্তু নিয়ামানুযায়ী আইসিসিরি দুর্নীতি দমন বিভাগকে (আকসু) তা জানাননি। বিষয়টি পরে আইসিসি জানতে পারে এবং আন্তর্জাতিক জুয়াড়িদের কল ট্র্যাক করে এ সংশ্লিষ্ট বিষয়ে তথ্য উদ্ধার করে। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন।

জুয়াড়ির প্রস্তাবের তথ্য গোপন আইসিসির নীতিমালার লঙ্ঘন হওয়ায় শাস্তির মুখে পড়তে পারেন সাকিব। এ ধরনের ক্ষেত্রে এক থেকে পাঁচ বছর পর্যন্ত সব ধরনের নিষেধাজ্ঞার বিধান আছে। আইসিসি সূত্রে জানা গেছে, সাকিব দেড় বছরের নিষেধাজ্ঞা পেতে পারেন।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন