বিজ্ঞাপন

নক্ষত্রের পাশে দাঁড়িয়েছেন সহযোদ্ধা মাশরাফি-মুশফিকরা

October 30, 2019 | 11:34 am

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসের সব থেকে উজ্জ্বল নক্ষত্র সাকিব আল হাসান। আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে দুই বছর ক্রিকেট থেকে দূরে থাকতে হবে সাকিবকে। তবে আইসিসির বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী চললে সে শাস্তি কমে দাঁড়াবে এক বছরে। এই সময়ে নিশ্চয়ই ভেঙে পড়েছেন সাকিব আল হাসান। তবে এমন সময়েও তাকে সাহস যুগিয়ে যাচ্ছেন দেড় যুগ ধরে তাঁর পাশে থাকা সহযোদ্ধারা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সাকিবের প্রতি নিজেদের সমর্থন জানিয়েছেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা এবং মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

          এমসিসি থেকে পদত্যাগ করেছেন সাকিব

১৩ বছর ধরে মাশরাফি ও সাকিব একসঙ্গে ক্রিকেটের ময়দানে লড়ছেন। এই দুই টাইগার কাঁধে কাঁধ মিলিয়ে জয় করেছেন কত বাধা বিপত্তি। পাশাপাশি দাঁড়িয়ে চোখ রাঙিয়েছেন ক্রিকেট বিশ্বের পরাশক্তিদের। উদীয়মান ক্রিকেট দল থেকে বাংলাদেশ দলকে বড় দলের তকমা এনে দিয়েছেন একসঙ্গে। মাশরাফির নেতৃত্বে সাকিব আল হাসানের দৃঢ়তায় শত বাধা পেরিয়ে বাংলাদেশের ক্রিকেট আজ শক্ত অবস্থানে।

ক্রিকেট বিশ্বে ছড়ি ঘুরানোর পথে মাশরাফির তুরুপের তাস ছিলেন সাকিব আল হাসান। আর ওয়ানডে অধিনায়ক নিশ্চয়ই তাঁর প্রিয় সেনাকে খেলার মাঠে মিস করবেন অনেক বেশি। যখনই একটি ব্রেকথ্রুর প্রয়োজন পড়বে নিশ্চয়ই খুঁজবেন ‘৭৫’ নম্বর জার্সি পরা তাঁর বিশ্বস্ত সেনাকে। কিংবা যখন ম্যাচের একটি গুরুত্বপূর্ণ সময় আর প্রতিপক্ষও বাঘা সে সময় অধিনায়ক নিশ্চয়ই পরামর্শের জন্য খুঁজবেন সাকিবকে?

বিজ্ঞাপন

তবে সাকিবকে আর খেলার মাঠে পাবেন না আগামী এক বছর। আর সাকিব যে আগের থেকে আরও শক্তিশালী হয়ে ফিরে আসবেন তা নিয়ে বিন্দুমাত্র সন্দিহান নন অধিনায়ক মাশরাফি। সেটাই সামাজিক যোগাযোগ মাধ্যমে সাকিবের পাশেই দাঁড়িয়েছেন মাশরাফি। সেখানে মাশরাফি লিখেছেন, ‘দীর্ঘ ১৩ বছরের সহযোদ্ধার আজকের ঘটনায় নিশ্চিতভাবেই কিছু বিনিদ্র রাত কাটবে আমার। তবে কিছুদিন পর এটা ভেবেও শান্তিতে ঘুমাতে পারব যে, তার নেতৃত্বেই ২০২৩ সালে আমরা বিশ্বকাপের ফাইনালে খেলব। কারণ নামটি তো সাকিব আল হাসান…!!!’

কেবল মাশরাফিই নয়, সাকিবকে জাতীয় দলে আরও বেশি মিস করবেন মুশফিকুর রহিম। এই দুইজন মিলে ক্রিকেট মাঠের মাঝে গড়েছেন কতশত রেকর্ড। বাংলাদেশের এই দুই ক্রিকেটার মিলে দেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। সাকিব-মুশফিকের জুটিটা কেবল জাতীয় দলেই নয়, তাদের জুটি গড়ে উঠেছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) বয়সভিত্তিক দল থেকেই। এই দুই মহাতারকা এক সঙ্গে কাটিয়েছেন প্রায় ১৮ বছর। বিকেএসপি থেকে শুরু এরপর বয়সভিত্তিক দল আর তারপর আন্তর্জাতিক ক্রিকেট মাঠের ২২ গজে দুইজন মিলে গড়েছেন রেকর্ডের পর রেকর্ড। আর তাই তো সাকিবের প্রতি মুশফিকের আবেগটা একটু অন্য ধরনের। কেবল সতীর্থ নয় একে অপরের সেই সঙ্গে অনেক ঘনিষ্ঠ বন্ধুও তারা দু’জন। আর বন্ধুর এমন সময়ে পাশে দাঁড়িয়েছেন মুশি। ফেইসবুকে লিখেছেন, ‘এক সঙ্গে ১৮ বছর ক্রিকেট খেলেছি আমরা, প্রথমে বয়সভিত্তিক দলের এরপর আন্তর্জাতিক ক্রিকেটে। তোমাকে ছাড়া ক্রিকেট মাঠে খেলতে হবে ভেবে আমার দু:খটা অনেক বেড়ে যাচ্ছে। আমি বিশ্বাস করি তুমি আরও শক্তিশালী হয়ে ফিরে আসবে। তুমি জানো আমি তোমাকে সব সময় সমর্থন দিয়ে যাব আর পুরো বাংলাদেশও তোমার সঙ্গে থাকবে।‘

বিজ্ঞাপন

   সাকিবকে ফিক্সিংয়ের প্রস্তাব দেয়া কে সেই জুয়াড়ি?

নিষেধাজ্ঞা কাটিয়ে ২০২০ সালের ২৯ অক্টোবর ক্রিকেট মাঠে ফেরার কথা রয়েছে সাকিব আল হাসানের। তবে আইসিসির বেধে দেওয়া নিয়ম নীতির কোনো বরখেলাপ হলে সাকিব আল হাসানকে ভোগ করতে হবে নিষেধাজ্ঞার পুরো দুই বছরই। তবে শর্তসাপেক্ষে নিষেধাজ্ঞার দুই বছর এখনই ভোগ করতে হচ্ছে না সাকিবকে।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন