বিজ্ঞাপন

প্রাথমিকে ১৮ হাজার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত

October 30, 2019 | 7:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৮ হাজার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নিয়োগের বিষয়টি নিয়ে মন্ত্রণালয় এরইমধ্যে কাজ শুরু করেছে।

বিজ্ঞাপন

বুধবার (৩০ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির পঞ্চম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, নজরুল ইসলাম বাবু, ইসমাত আরা সাদেক, শিরীন আখতার, আলী আজম এবং ফেরদৌসী ইসলাম উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, বৈঠকে দেশের ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের কার্যক্রমের সঙ্গে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে তদারকির মাধ্যমে মানসম্মত শিক্ষা নিশ্চিত করার সুপারিশ করে সংসদীয় কমিটি। এ প্রকল্পের ২১ লাখ জনসাধারণকে স্বাক্ষর জ্ঞান সম্পন্ন করে তোলা মূল উদ্দেশ্য।

বিজ্ঞাপন

বৈঠকে কমিটির সভাপতি বলেন, ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে আনতে সরকার নানা পদক্ষেপ নিয়েছে।’ এ সময় তিনি শিক্ষার্থীদের দরদ দিয়ে শিক্ষাদানের প্রতি গুরুত্বারোপ করেন।

সভাপতি বলেন, ‘প্রাথমিক শিক্ষা শিক্ষার্থীর মূল ভিত্তি। সে কারণে প্রাথমিক বিদ্যালয় হতেই শিক্ষার্থীদের নৈতিক শিক্ষা দিতে হবে।’

সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির (এসএমসি) সভাপতি নির্বাচিত হওয়ার ক্ষেত্রে প্রাথমিক যোগ্যতা হিসেবে সভাপতি প্রার্থীর সন্তানকে অবশ্যই ওই বিদ্যালয়ের শিক্ষার্থী হতে হবে বলে স্থায়ী কমিটি সুপারিশ করে।

বিজ্ঞাপন

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ই- প্রাইমারি স্কুল সিস্টেম এবং ই- মনিটরিং কার্যক্রমের রোড ম্যাপ তৈরি হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন