বিজ্ঞাপন

পরিচ্ছন্নতাকর্মীদের স্বাস্থ্য বীমা চালুর ঘোষণা দিলেন মেয়র আতিকুল

October 30, 2019 | 10:24 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পরিচ্ছন্নতা কর্মীদের জন্য স্বাস্থ্য বীমা চালু করা হবে বলে ঘোষণা দিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশ দেন তিনি।

বিজ্ঞাপন

বুধবার (৩০ অক্টোবর) রাজধানীর মিরপুরে ডিএনসিসির ১০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে পরিচ্ছন্নতা কর্মীদের জন্য আয়োজিত ফ্রি ক্যান্সার স্ক্রিনিং এবং সচেতনতামূলক মাসব্যাপী কার্যক্রমের সমাপনী অনুষ্ঠানে অংশ নিতে তিনি এ ঘোষণা দেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজের অনকোলজি বিভাগ যৌথভাবে এর আয়োজন করে।

পরিচ্ছন্নতা কর্মীদের উদ্দেশে আতিকুল ইসলাম বলেন, আপনারা যদি সুস্থ থাকেন তাহলেই শহরটা পরিষ্কার রাখতে পারবেন। আপনারাই আমাদের ঘরে-বাইরে সব জায়গা পরিষ্কার করেন। সেই আপনাদের স্বাস্থ্য নিরাপত্তায় আমাদের সবার কাজ করতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের মধ্যে আমাদের দুই ধরনের শ্রমিক আছে। অস্থায়ী শ্রমিক এবং স্থায়ী শ্রমিক। সবাইকে কিভাবে স্বাস্থ্য বীমার আওতায় আনা যায় তার একটি ফর্মুলা বের করার জন্য প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে আমি এখনই নির্দেশ দিচ্ছি। স্বাস্থ্য বীমা থাকলে আপনারা কম খরচে ভালো চিকিৎসা পাবেন।

ডিএনসিসি’র মেয়র বলেন, আমরা চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগ দিতে চাই না। যদিও পরীক্ষামূলকভাবে আমরা কিছু কিছু ওয়ার্ডে আউট সোর্সিংয়ের মাধ্যমে কাজ করছি। যারা ঠিকমত কাজ করছেন না তাদের বলতে চাই, কোনো ধরনের ফাঁকিবাজি চলবে না। আমাদের সবার উচিত নিজ নিজ দায়িত্ব সঠিকভাবে পালন করা। আমরা যদি আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন না করি তাহলে জনগণের কাছে জবাবদিহি করতে হবে।

এদিন সকাল থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকার পরিচ্ছন্নতাকর্মীরা মিরপুর ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে উপস্থিত হন। কমিউনিটি সেন্টারের নিচ তলায় নিবন্ধন শেষে দ্বিতীয় তলায় বিশেষজ্ঞ চিকিৎসরা পরিচ্ছন্নকর্মীদের ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম পরিচালনা করেন। পাশাপশি বিভিন্ন ওষুধ সেবনের পরামর্শ দেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মোহম্মাদ মঞ্জুর হোসেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সালেহা বিনতে সিরাজ, ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটি আহ্বায়ক ও ১৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন, আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. এখলাসুর রহমান, অনকোলজি বিভাগের প্রধান ডা. এহতাশামুল হক।

সারাবাংলা/এসবি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন