বিজ্ঞাপন

ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত শিশুদের মুক্তির নির্দেশ

October 31, 2019 | 12:24 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দণ্ডিত শিশুদের দ্রুত মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

‘আইনে মানা, তবু ১২১ শিশুর দণ্ড’ শিরোনামে একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী ব্যারিস্টার আব্দুল হালিম ও ইসরাত হাসান। পরে আদালত স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদালত আদেশে বলেন, ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত যশোর ও টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে অন্তরীণ ১২ বছরের নিচে শিশুদের দ্রুত মুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া ১৩ থেকে ১৮ বছর বয়সী শিশুদের ৬ মাসের জামিন দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট শিশু আদালতে সন্তুষ্টি সাপেক্ষে তাদের মুক্তি দিতে বলেছে উচ্চ আদালত।

বিজ্ঞাপন

এছাড়া, ভ্রাম্যমান আদালত যেসব মামলায় শিশুদের দণ্ড দিয়েছে, সেসব মামলার নথি প্রত্যেকটি আলাদাভাবে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেটকে আগামী সাত কর্মদিবসের মধ্যে হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে।

পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিশুদের দেওয়া দণ্ড ও আটকাদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা, জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, শিশু আইন স্পষ্ট বলা আছে, অন্য কোনো আইনে যা কিছুই থাকুক না কেন, অপরাধে জড়িত থাকা শিশুর বিচার শুধু শিশু আদালতেই হবে। অথচ ভ্রাম্যমাণ আদালত শিশুদের দণ্ড দিয়ে চলেছেন। এ মুহূর্তে টঙ্গীর শিশু উন্নয়ন কেন্দ্রে ১২১টি শিশুর সন্ধান পাওয়া গেছে, যাদের দণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন