বিজ্ঞাপন

কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মির ও লাদাখের আনুষ্ঠানিক যাত্রা শুরু

October 31, 2019 | 12:51 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মিরে আলাদা দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল প্রতিষ্ঠা করার হয়েছে। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) থেকে জম্মু-কাশ্মির ও লাদাখ আলাদা দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে যাত্রা শুরু করেছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

এ বছরের আগস্টে ভারতের সংবিধানে উল্লেখিত বিশেষ সুবিধা বাতিল হওয়ায় জম্মু-কাশ্মির ও লাদাখ আলাদা দুইটি অঞ্চল হিসেবে এখন দিল্লী থেকে শাসিত হবে। ফলে স্বায়ত্তশাসনের ক্ষমতা আগের চেয়ে কিছুটা কমে যাবে এই অঞ্চল দুইটিতে।

এর আগে, কাশ্মির ভারতের সবচেয়ে ভয়ংকর রাজ্য হিসেবে পরিচিত ছিল। আর কাশ্মিরেই সবচেয়ে বেশি সংখ্যক সেনা মোতায়েন করা হয়েছিল।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারত ও পাকিস্তান উভয়েই কাশ্মির তাদের ভূ সীমার অন্তর্গত বলে দাবি করে। উভয় রাষ্ট্রই কাশ্মিরের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়। কিন্তু বাস্তবতা হলো, উভয় দেশই আংশিকভাবে এই অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ নিতে পেরেছে।

কাশ্মিরের মোট জনসংখ্যার প্রায় ৯৮ শতাংশ মুসলিম, জম্মুতে হিন্দু ধর্মাবলম্বীদের আধিক্য এবং লাদাখে মুসলিম ও বৌদ্ধদের সংখ্যা সমান সমান।

বিজ্ঞাপন

সরকারি এক ঘোষণায় জানানো হয়, আগের প্রাদেশিক সরকার ব্যবস্থায় সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা যেভাবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন একইভাবে তারা কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার ব্যবস্থার অধীনে কর্মরত থাকবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন