বিজ্ঞাপন

বায়ু দূষণের মাঝেই টাইগারদের অনুশীলন

October 31, 2019 | 4:52 pm

স্পোর্টস ডেস্ক

মাত্রাতিরিক্ত বায়ু দূষণের কারণে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা নিয়েই দিল্লিতে সফরকারী বাংলাদেশ আর স্বাগতিক ভারতের ক্রিকেটারদের মাঠে নামতে হবে। এরই মধ্যে মাঠে নেমেছে মুশফিক-মোস্তাফিজ-লিটন দাসরা। দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) অনুশীলনে নেমেছেন তারা।

বিজ্ঞাপন

দুই বছর আগে দিল্লিতে খেলতে নেমে ‘মাস্ক’ পরতে হয়েছিল শ্রীলঙ্কান দলকে। দিল্লির অসহনীয় বায়ু দূষণের মধ্যেই এবার খেলতে নামতে হচ্ছে বাংলাদেশ এবং ভারতকে। এরই মধ্যে পরিবেশবাদিদের চিঠি পেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তারা জানিয়েছেন আগামী ৩ নভেম্বর দিল্লিতে বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি ম্যাচটি যেন আয়োজন না করা হয়। এমন অবস্থায় বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বায়ু দূষণের মধ্যে নিজেদের অনুশীলনে সফরকারী বাংলাদেশের ব্যাটসম্যান লিটন দাস মাস্ক মুখে নেমেছিলেন। ভারতীয় গণমাধ্যমগুলো লিটনের ছবি ছাপিয়ে ফলাও করে নিউজও করেছে। তবে, মুশফিক-মোস্তাফিজদের মুখে মাস্ক ছিল না।

বিজ্ঞাপন

এই ম্যাচ দিয়েই ভারত সফর শুরু করবে বাংলাদেশ। আর এই ম্যাচের আগে দিল্লির বায়ু দূষণ তৈরি করছে শঙ্কা। ভারতীয় গণমাধ্যমে জানানো হয়, দীপাবলি উৎসবে দিল্লির বায়ুদূষণের মাত্রা আরও তীব্র হয়েছে। বাংলাদেশ-ভারত টি-টোয়েন্টি ম্যাচটি দিল্লিতে না করে অন্য কোনো শহরে আয়োজন করা যেত কী না-এমন প্রশ্নেরও জবাব দিতে হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিকে।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) গাঙ্গুলি জানিয়েছেন, সূচিতে আগে থেকেই এই ম্যাচটির আয়োজক হিসেবে দিল্লির নামটি ছিল। সবকিছুই পরিকল্পনামাফিক হয়ে থাকে। দিল্লিতেই তাই বাংলাদেশ-ভারতকে খেলতে হবে।

এদিকে, ‘কেয়ার ফর এয়ার’ সংস্থার তরফে জ্যোতি পান্ডে ও ‘মাই রাইট টু ব্রেদ’ সংস্থার তরফে রবিনা রাজ কোহলি সৌরভকে পাঠানো চিঠিতে লেখেন, ‘দিল্লির চরম দূষণের কথা মাথায় রেখে আপনার কাছে অনুরোধ জানাচ্ছি সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অন্যত্র সরিয়ে নেওয়া হোক। এমন বিষাক্ত বাতাসে ৩-৪ ঘণ্টা শারীরিক পরিশ্রম সাপেক্ষ এই খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের স্বাস্থ্যের পক্ষে হানিকর হয়ে দাঁড়াতে পারে। দিল্লির এই পরিবেশ আউটডোর গেমের পক্ষে কখনই উপযুক্ত নয়। ম্যাচের সময় হাজার হাজার সাধারণ দর্শক উপস্থিত থাকবেন গ্যালারিতে। এমন পরিবেশে শ্বাস-প্রশ্বাস নিতে তারাও অসুস্থ হয়ে পড়তে পারেন।’

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ইতোমধ্যেই দিল্লির বাতাসকে ‘খুব খারাপ’ হিসেবে চিহ্নিত করেছে। একিউআইয়ের মানদণ্ড অনুযায়ী, দিল্লির বাতাসে দূষণের মাত্রা ৩০১-৪০০, যা শ্বাসকষ্ট ও অন্যান্য শারীরিক অসুস্থতার কারণ হতে পারে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন