বিজ্ঞাপন

কম্পিউটারে লিখে রেজিস্ট্রি দলিল তৈরির ব্যবস্থা নিতে নির্দেশ

October 31, 2019 | 6:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রেজিস্ট্রি দলিল হাতে না লিখে শতভাগ দলিল কম্পিউটারে কম্পোজ করে রেজিস্ট্রি কার্যক্রম চালানোর জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মো. আব্দুল মজিদ খান, মো. শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস ও শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশ নেন।

বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ফি নির্ধারণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় এবং রেজিস্ট্রেশন ফি কিভাবে নির্ধারণ করা হয়, সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে দেশের জনগণের দুর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি ডিজিটাইজেশনের বিষয়ে আলোচনা হয়। জনদুর্ভোগ লাঘবে কী কী পদক্ষেপ নেওয়া যায়, জনদুর্ভোগের জন্য কারা জড়িত এবং কিভাবে তাদের হাত থেকে জনগণকে রেহাই দেওয়া যায়, এসব বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন তৈরি করে বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সদস্য শহীদুজ্জামান সরকারকে আহ্বায়ক এবং মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী ও রুমিন ফারহানাকে সদস্য করে ৪ সদস্যের সংসদীয় উপকমিটি গঠন করার সুপারিশ করা হয়।

এছাড়া বৈঠকে কমিটির সদস্য শেখ ফজলে নূর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোট থেকে প্রদেয় সুনির্দিষ্ট নির্দেশনা কমিটিকে অবহিত করেন। এসময় কমিটি হাইকোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পর ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন থেকে কোনো পদক্ষেপ না নেওয়ায় উদ্বেগ জানায় এবং পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডায় অন্তর্ভুক্ত করে দুদকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্তকর্মকর্তাদের বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে সুপারিশ করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন