বিজ্ঞাপন

নারীর মানবাধিকার: ৮ শহরে সংলাপের উদ্যোগ মহিলা পরিষদের

November 1, 2019 | 6:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনা বাস্তবায়নে দেশের আটটি শহরে সংলাপ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ মহিলা পরিষদ। শনিবার (২ নভেম্বর) সকাল ৯টায় চট্টগ্রামের জেলা পরিষদ মিলনায়তনে প্রথম সংলাপ হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি লতিফা কবির।

সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, ১৯৯৫ সালে চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত চতুর্থ বিশ্ব নারী সম্মেলনে নারী-পুরুষের সমতা ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে গৃহীত হয় বেইজিং ঘোষণা ও কর্মপরিকল্পনা। এক্ষেত্রে ১২টি উদ্বিগ্নতা চিহ্নিত করা হয়। এগুলো হচ্ছে- নারীর দারিদ্র্য, নারী শিক্ষা ও প্রশিক্ষণ, নারীর স্বাস্থ্য, নারীর প্রতি সহিংসতা, নারী ও সশস্ত্র সংঘাত, নারী ও অর্থনীতি, ক্ষমতা ও সিদ্ধান্তগ্রহণে নারী, নারীর অগ্রগতির জন্য প্রাতিষ্ঠানিক কার্যপদ্ধতি, নারীর মানবাধিকার, নারী ও গণমাধ্যম, নারী ও পরিবেশ এবং কন্যাশিশু। এর আলোকে ২০১৩ সালে প্রণীত হয় পূর্ণাঙ্গ কর্মপরিকল্পনা।

বিজ্ঞাপন

সেই কর্মপরিকল্পনার অগ্রগতি পর্যালোচনা এবং বাস্তবায়নে করণীয় নিয়ে সুপারিশ সংলাপের আয়োজন জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রামের পর পর্যায়ক্রমে ঢাকা, রাজশাহী, রংপুর, বরিশাল, খুলনা, যশোর, সিলেট, সুনামগঞ্জ, ময়মনসিংহ, কুড়িগ্রাম ও বাগেরহাটে সংলাপ হবে। এতে মহিলা পরিষদের বিভিন্ন জেলা শাখার সংগঠক, নাগরিক সমাজের প্রতিনিধি, প্রান্তিক জনগোষ্ঠী, মানবাধিকার সংগঠন ও তরুণ সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন- মহিলা পরিষদ, চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক সুগতা বড়ুয়া, সিতারা শামীম, রমা মুহুরী, গীতা রুদ্র, পূর্বা দাস, স্বাতী পাল, জেচিন্তা ডায়েস, নিলুফার জাহান, মিতা ঘোষ ও রওশন আরা ইউসুফ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন