বিজ্ঞাপন

বিপিএলে অন্যরকম অভিষেক তারকা ফুটবলার আলফাজের!

November 1, 2019 | 9:43 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: আজ থেকে ছয় বছর আগে বুট জোড়া তুলে রেখেছিলেন সাবেক তারকা ফুটবলার আলফাজ আহমেদ। এরপর তার আরেকটি অভিষেক হতে চলেছে আগামী ঘরোয়া ফুটবলে সর্বোচ্চ আসরে। তবে এবার দায়িত্বটা বদলাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগে। কোচ হিসেবে বিপিএলে প্রথমবার অভিজ্ঞতা নিতে চলেছেন জাতীয় দলের সাবেক এই তারকা স্ট্রাইকার।

বিজ্ঞাপন

২০১৩ সালে বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ার থেকে অবসর নেয়ার পর থেমে নেই তার ফুটবল ক্যারিয়ার। প্রবেশ করেন কোচিং জগতে। এর মধ্যে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে চট্টগ্রাম মোহামেডানের সঙ্গে প্রধান কোচ হিসেবে কাজ করা আলফাজ নতুন বড় চ্যালেঞ্জ নিতে চলেছেন।

আগামী প্রিমিয়ার লিগে উত্তরা বারিধারা এসসির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন এএফসির ‘এ’ লাইসেন্স সম্পন্ন করা সাবেক ফুটবলার। এবারই প্রথমবার কোচ হিসেবে বিপিএলে অভিষেক হতে চলেছে তার। তার আগেও মহানগর লিগে কোচিংয়ের অভিজ্ঞতা আছে দেশের স্বর্ণযুগের অন্যতম তারকা ফুটবলারের। উত্তর বারিধারায় আলফাজের সহকারী হলেন মাহাবুব আলী মানিক এবং বেলাল আহমেদ।

বিজ্ঞাপন

গেল বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে রানার্স আপ হয়ে এবার প্রিমিয়ার লিগে পা রেখেছে উত্তরা বারিধারা এসসি। নতুন চ্যালেঞ্জটা নিতে মুখিয়ে আছেন আলফাজ। জানালেন সারাবাংলাকে, ‘ক্যারিয়ার হিসেবে কোচিং অবশ্যই একটা চ্যালেঞ্জিং। দলটার হয়ে সাফল্য দেখাতে চাই। বিসিএলে এই দলের সঙ্গে পরামর্শক হিসেবে কাজ করেছি। এবার চ্যালেঞ্জটা বড়। এখানে সফল হওয়াটাই আমার চ্যালেঞ্জ।’

চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত দল গোছানোর সময় পাচ্ছে বিপিএলের দলগুলো। ইতোমধ্যে লিগকে সামনে রেখে প্রায় সব দলই দল গুছিয়ে ফেলেছে। মাঠেও নেমে গেছে অনেক দল। উত্তরা বারিধারাও প্রায় সাজিয়ে নিয়েছে নতুন মিশনকে সামনে রেখে। প্রিমিয়ার লিগে চ্যালেঞ্জটাও বড় নিতে হবে আলফাজকে, ‘আমার প্রথম টার্গেট হচ্ছে সাফল্য পাওয়া। অন্তত দলকে শীর্ষ পাঁচ-ছয়ে রাখা। মোটামুটি দুই তিনটা বাদে সব দলই শক্তিশালী এবার। বিদেশি প্লেয়ারদের উপর নির্ভর করে দলটা কতটা শক্তিশালী হতে চলেছে।’

বিজ্ঞাপন

১৯৯৫ থেকে ২০০১ পর্যন্ত সাদা কালো জার্সি গায়েই ফর্মের তুঙ্গে ছিলেন আলফাজ। এর মাঝে ’৯৬ তে এএফসির প্লেয়ার অফ দ্য মান্থও হয়েছিলেন। পরবর্তীতে ২০০৫ সালে আবারো মোহামেডানে ফিরেছিলেন তিনি। তবে রহমতগঞ্জ, আরামবাগ, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স, শেখ রাসেল ও আবাহনীসহ দেশের সব বড় ক্লাবের জার্সিই গায়ে জড়িয়েছেন আলফাজ। কলকতায় ইস্ট বেঙ্গলেও খেলেছেন কিছুদিন।

জাতীয় দলের হয়েও সাফল্যের দেখা পেয়েছেন আলফাজ। ১৯৯৯ সাফ গেমসের এবং ২০০৩ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ জয়ী দলের সদস্য ছিলেন এই ফরোয়ার্ড।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন