মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

‘গ্যাস চেম্বার’ দিল্লিতে জরুরি অবস্থা জারি

নভেম্বর ২, ২০১৯ | ১১:৩১ পূর্বাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

মাত্রাতিরিক্ত বায়ু দূষণের কারণে ভারতের রাজধানী দিল্লি ‘গ্যাস চেম্বারে’ পরিণত হয়েছে। দিনের বেলাতেও পুরু কালো ধোঁয়া মেঘের মতো ঢেকে রেখেছে সূর্যকে। শুক্রবার (১ নভেম্বর) সুপ্রিম কোর্টের নির্দেশে গঠিত দূষণ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দিল্লিতে স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করেছে। খবর নিউইয়র্ক টাইমসের।

বিজ্ঞাপন

এর আগে, বায়ু দূষণ পরিস্থিতির অবনতি হওয়ায় ৫ নভেম্বর পর্যন্ত দিল্লির স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাইরে থাকতে নিরুৎসাহিত করছে কর্তৃপক্ষ। বাইরে থাকা নাগরিকদের স্বাস্থ্য পরিস্থিতির অবনতির কথা মাথায় রেখে শহরজুড়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এছাড়াও জনগণের মধ্যে ৫০ লাখ মাস্ক বিতরণ করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারন করে দেওয়া দূষিত বায়ুর সহনীয় মাত্রা অতিক্রম করে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দিল্লির অবস্থান ৩৫৬ তে। শনিবার (২ নভেম্বর) এই অবস্থান ৫০০ ছাড়িয়ে গেছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। তাই ভারতের রাজধানীতে দূষণ পরিস্থিতি্কে এখন চরম সংকটাপন্ন বলে উল্লেখ করা হচ্ছে।

প্রসঙ্গত, সম্প্রতি উদযাপিত দিওয়ালিতে প্রচুর পরিমাণ বাজি পোড়ানো এবং পাঞ্জাব ও হরিয়ানার কৃষি জমি চাষ উপযোগি করে তোলার জন্য ফসলের গোড়া পোড়ানোর কারণে দূষণ পরিস্থিতি এতটা ভয়াবহ হয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটার বার্তায় জানিয়েছেন, পাঞ্জাব ও হরিয়ানা রাজ্য সরকারের অদূরদর্শিতার কারণে দিল্লির দূষণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন