মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে নির্বাচন: ভুয়া বিজ্ঞাপনেও ‘আপত্তি’ নেই ফেসবুকের

নভেম্বর ২, ২০১৯ | ১২:৫০ অপরাহ্ণ

তথ্যপ্রযুক্তি ডেস্ক

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থীদের ভুয়া বিজ্ঞাপন দেওয়ার সুযোগ রেখে একটি বিতর্কিত নীতি গ্রহণ করেছে ফেসবুক। সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই প্ল্যাটফর্মের পক্ষ থেকে শুক্রবার (১ নভেম্বর) এই তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর সিএনএনের।

বিজ্ঞাপন

ফেসবুকের এই সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন যুক্তরাজ্যের সাবেক সহকারী প্রধানমন্ত্রী ও ফেসবুকের অন্যতম নির্বাহী নিক ক্লেইগ। যদিও তিনি ২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের সময় ফেসবুকের এরকম নীতির কঠোর সমালোচনা করেছিলেন।

এদিকে, ফেসবুক সিদ্ধান্ত নিয়েছে হাউজ অব কমন্সের নির্বাচনে অংশ নেওয়া হাজারো প্রার্থীর প্রচারণামূলক বিজ্ঞাপনগুলোর তথ্য যাচাই করবে না তারা। তবে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন্য গঠিত ব্রেক্সিটপন্থি রাজনৈতিক গ্রুপগুলোর বিজ্ঞাপনের ক্ষেত্রে তথ্য যাচাই অব্যাহত থাকবে।

এর আগে, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীদের ভুয়া প্রচারণার জের ধরে ফেসবুকের অন্যতম প্রতিদ্বন্দ্বী টুইটার তাদের প্ল্যাটফর্মে সব ধরনের রাজনৈতিক প্রচারণা নিষিদ্ধ ঘোষণা করেছিল। যদিও গুগলের মালিকানায় থাকা ইউটিউবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীরা (বিশেষত প্রেসিডেন্ট ট্রাম্প) মনগড়া প্রচারণার সুযোগ পাচ্ছেন।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের নির্বাচনেও ইউটিউব এই সুবিধা বজায় রাখবে কি না, সে ব্যাপারে সিএনএনের পক্ষ থেকে গুগলের সাথে যোগাযগের চেষ্টা করেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ফেসবুকের ওই শুনানিতে অংশ নেওয়া কনজারভেটিভ দলের সংসদ সদস্য ডেমিয়েন কলিন্স বলেছেন, নির্বাচনি প্রচারণা চলার সময় জনসাধারণ কোনো ধরনের গুজব ছড়াতে পারবে না। বরং অর্থ ব্যয় করে ফেসবুকে প্রার্থীদের মনগড়া বিজ্ঞাপন দেখতে হবে তাদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন