বিজ্ঞাপন

চিহ্নিত খুনিদের ফিরিয়ে আনার চেষ্টায় আছি : স্বরাষ্ট্রমন্ত্রী

November 3, 2019 | 12:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধুর খুনি ছাড়াও জাতীয় চার নেতা ও ২১শে আগষ্ট গ্রেনেড হত্যার আসামিসহ সব হত্যাকারীদের আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বিদেশে পালিয়ে থাকা এসব চিহ্নিত খুনিদের সবাইকে দেশে ফিরিয়ে আনার চেষ্টায় আছি। আশা করছি ক্রমান্বয়ে আমরা এদেরকে দেশে আনতে পারব।

বিজ্ঞাপন

রোববার (৩ নভেম্বর) রাজধানীর পুরাতন কেন্দ্রীয় কারাগারে জেলহত্যা দিবস উপলক্ষে জাতীয় চার নেতা প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,যারা বিভিন্ন হত্যাকাণ্ডে জড়িত এবং  বিদেশে পালিয়ে রয়েছেন তাদের  ক্রমান্বয়ে দেশে ফিরিয়ে এনে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেওয়া হবে না।

এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, তারা (বিদেশে পালিয়ে থাকা অপরাধীরা) কিন্তু আমাদের দেশের আইনের আওতায় নেই । তারা বিশ্বের যে সকল দেশে অবস্থান করছে তাদেরকে সেই দেশের আইন অনুযায়ী তাদেরকে প্রত্যাবর্তন করতে হবে। আমরা সেই প্রচেষ্টায় রয়েছি। শুধু জেল হত্যা নয় আপনারা জানেন বঙ্গবন্ধুর খুনিরাও কিন্তু বিভিন্ন দেশে পালিয়ে আছে এবং পালিয়ে বেড়াচ্ছেন। তারপরে ২১শে আগষ্ট গ্রেনেড হত্যার সঙ্গে জড়িতরাও বিভিন্ন দেশে পালিয়ে বেড়াচ্ছেন। তাদেরও সবাইকে চিহ্নিত করে আনার প্রচেষ্টায় রয়েছি। আমরা আশা করছি ক্রমান্বয়ে আমরা এদেরকে ফিরিয়ে আনব।

তিনি আরও বলেন, আমি আগেও বলেছি, আবারও বলছি আমাদের দেশের মতো খুনিরা যে দেশে রয়েছে সে দেশেও আইন রয়েছে। সেই আইন অনুযায়ী তাদের সঙ্গে নেগোসিয়েট করে দেশে আনার চেষ্টা করছি।

জাতীয় চার নেতার পরিবারের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে, যারা হত্যাকারী তাদের বিচার হয়েছে কিন্ত যারা পেছন থেকে কলকাঠি নেড়েছে তাদেরকেও বিচারের আওতায় আনা  হোক। এই  দাবির বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা যেসব দাবি জানিয়েছেন সেগুলোর আইন অনুযায়ী বিচার হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে যে তালিকা এসেছে সেই অনুযায়ী আমরা কাজ করছি। যে দাবিটি উত্থাপিত হয়েছে সেটি আমাদের কাছে এলে আমরা কাজ করব।

সারাবাংলা/এসএইচ/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন