বিজ্ঞাপন

দিল্লির বাতাসও টাইগারদের বড় প্রতিপক্ষ

November 3, 2019 | 3:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

রোহিত শর্মা, লোকেশ রাহুল ও শিখর ধাওয়ানের মত টি-টোয়েন্টি ব্লাস্টরাই নয়, পরাশক্তি ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দিল্লির দূষিত বাতাসও টাইগারদের বড় প্রতিপক্ষ হয়ে উঠেছে। বিগত বছরগুলোতে কন্ডিশনের কতই না বৈচিত্র্যময়তা দেখেছে টিম বাংলাদেশ। কোথাও গা হিম করা ঠান্ডা, কোথাও হু হু বাতাস, কোথাও বা প্রখর উষ্ণতা। কিন্তু দূষিত বাতাস! বোধ হয় এই প্রথম দেখল। কিন্তু কিছুই যে করার নেই। ‘ভুল সময়ে’ ‘ভুল শহরে’ ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই) যে ম্যাচের আয়োজন করেছে তা তো খেলতেই হবে!

বিজ্ঞাপন

ভুল সময় ও শহর কেন বলছি? শীতকালে এমনিতেই দিল্লিতে দূষণের তীব্রতা বেড়ে যায়। জানা গেছে স্থানীয় বাসিন্দারাও সেই দূষণে প্রাণভরে শ্বাস নিতে পারেন না। তার ওপরে আবার যোগ হয়েছে সদ্য সমাপ্ত দীপাবলিতে (দিওয়ালি) ফোটানো নিযুত আতশবাজির ধোঁয়া এবং পাশের দুই রাজ্যে পোড়ানো নাড়ার ধোঁয়া। অগত্যা ৫ নভেম্বর পর্যন্ত জরুরী অবস্থা জারিতে বাধ্য হয়েছে রাজ্য সরকার।

ম্যাচটিকে সামনে রেখে মাহমুদউল্লাহ, মুশফিকরা অরুণ জেটলি স্টেডিয়ামে যে ক’দিনই অনুশীলন করেছেন মুখে ছিল মাস্ক! দূষিত বাতাসের সম্ভাব্য নাশ থেকে বাঁচতেই এই পদক্ষেপ। শুধুই প্লেয়াররা কেন? বাংলাদেশ দলের কোচিং স্টাফকেও একই পন্থা অনুসরণ করতে দেখা গেছে। গতকালের পুরো অনুশীলনেই মাস্ক পড়ে শিষ্যদের প্রস্তুতি দেখেছেন হেড কোচ রাসেল ডমিঙ্গো এবং স্পিন কোচ ড্যানিয়েল ভেট্টরি।

বিজ্ঞাপন

ঠিক এমন প্রতিকুল কন্ডিশনেই রোববার (২ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় রোহিতদের মোকবিলা করতে হবে মাহমুদউল্লাহদের।

দূষণে ভরা বাতাসের পাশাপাশি ম্যাচটিতে লাল সবুজের দলকে মাথায় রাখতে হচ্ছে বুম বুম রোহিত, শিখর ধাওয়ান, মানিষ পান্ডে এবং লোকেশ রাহুলকে নিয়ে গড়া ভারতীয় ব্যাটিং লাইন আপও। চকিতেই যারা ম্যাচের ভাগ্য ঘুরিয়ে দিতে দারুণ পারঙ্গম। তাছাড়া যুজবিন্দ্র চাহালের ঘূর্ণি, ক্রুনাল পান্ডিয়ার অলরাউন্ডিং পারফরম্যান্স ও খলিল আহমেদের পেস স্ফুলিঙ্গতো থাকছেই।

বিজ্ঞাপন

তবে একটি জায়গায় সফরকারী দলটি স্বস্তি খুঁজতেই পারে। আর সেটি হল; দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা ভারতের সাম্প্রতিক পারফরম্যান্স। গেল মাসে দেশটিতে সফর করা প্রোটিয়ারা তিন ম্যাচ সিরিজের টি টোয়েন্টিতে ১-১ ড্র করে তবেই দেশে ফিরেছিল। এমতাবস্থায় লাল সবুজের দলও একটি ঝটকা দিয়ে দিতেই পারে। নিঃসন্দেহে সাকিব আল হাসান থাকলে সেই কাজটি আরও সহজ হত। কিন্তু আইসিসি’র শোনানো এক বছরের নিষেধাজ্ঞার সিদ্ধান্তে তা কিছুটা হলেও কঠিন হয়ে পড়েছে।

কঠিন সেই কাজটি আরও কঠিন ঠেকতে পারে দুই দলের দ্বৈরথের অতীত পরিসংখ্যানের দিকে তাকালেও। ভারতের বিপক্ষে এই পর্যন্ত খেলা ৮টি টোয়েন্টির একটিতেও জয় নিয়ে মাঠ ছাড়া হয়নি টাইগারদের।

আবার এটাও ঠিক যে ক্রিকেটে অনিবার্য বলে কিছুই নেই। দারুণ অনিশ্চয়তার এই খেলায় প্রতিটি ম্যাচই নতুন নতুন ইতিহাস ও নতুন নতুন রেকর্ডের উপলক্ষ্য হয়ে আসে। আগামিকালের ম্যাচটিও না হয় তেমনই হোক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন