বিজ্ঞাপন

দিল্লিতে ‘অসহনীয়’ বায়ু দূষণ, পাঞ্জাবে ৩ হাজার কৃষককে জরিমানা

November 4, 2019 | 12:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণ ‘অসহনীয়’ মাত্রায় পৌঁছে গেছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। রোববার (৩ নভেম্বর) এক টুইটার বার্তায় তিনি এ কথা জানান। খবর বিবিসির।

বিজ্ঞাপন

দিল্লিতে ‘অসহনীয়’ বায়ু দূষণ, পাঞ্জাবে ৩ হাজার কৃষককে জরিমানা

দিল্লির অনেক এলাকায় বায়ু দূষণ বিপদজনক মাত্রায় পৌঁছেছে। যার ফলে বিভিন্ন ধরনের শ্বাসকষ্ট জনিত অসুস্থ্যতার সৃষ্টি হচ্ছে। কালো ধোঁয়ার কারণে দেখতে সমস্যা হওয়ায় রোববার (৩ নভেম্বর) নির্ধারিত ৩০টি ফ্লাইট বাতিল করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। রাস্তায় গাড়িও নেমেছে খুব কম। বায়ু দূষণ এড়াতে আরও কম সংখ্যক গাড়ি রাস্তায় নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন নাগরিকদের উদ্দেশ্যে বলেছেন, সকালে ও সন্ধ্যায় কোনো জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে। বের হলেও মাস্ক ব্যবহার করতে এবং দূষিত এলাকাগুলো পরিহার করতে হবে। এছাড়াও বাড়ির দরজা ও জানালা সবসময় বন্ধ রাখতে হবে।

প্রসঙ্গত, পার্শ্ববর্তী রাজ্যগুলোতে কৃষকদের ফসলের গোড়া পোড়ানো, দিওয়ালিতে প্রচুর আতশবাজি পোড়ানো এবং  গাড়ি, নির্মাণ কাজ ও কারখানা থেকে ছড়িয়ে পড়া দূষিত ধোঁয়ার কারণে দিল্লির বায়ু দূষণ এ রকম পর্যায়ে এসে পৌঁছেছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

বিজ্ঞাপন

পাঞ্জাবে ৩ হাজার কৃষককে জরিমানা

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রোববার (৩ নভেম্বর) জানিয়েছেন, দিল্লিতে বায়ু দূষণের জের ধরে ফসলের গোড়া পোড়ানো ৩ হজার কৃষককে জরিমানা করেছে রাজ্য সরকার। এছাড়াও তাদের বিরুদ্ধে ২০ হাজার ৭২৯টি মামলা হয়েছে। খবর এনডিটিভির।

বিজ্ঞাপন

এর আগে, দিল্লির মুখ্যমন্ত্রী বলেছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর রাজনৈতিক খেলার অংশ হিসেবে দিল্লিতে বায়ু দূষণ বেড়েছে।

এদিকে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং আরও বলেছেন, কেজরিওয়ালের উচিত মাঠে নেমে এই অবস্থা মোকাবিলায় কার্যকর পদক্ষেপ নেওয়া। রাজনীতি করার জন্য তিনি আরও সময় পাবেন।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন