শনিবার ১৬ নভেম্বর, ২০১৯ ইং , ২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

দেশের টানে ফুটবল খেলতে ইউরোপ মাতিয়ে বাংলাদেশে!

নভেম্বর ৪, ২০১৯ | ৯:৪০ অপরাহ্ণ

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: জামাল ভূঁইয়ার পর বাংলাদেশের মাটিতে সেভাবে কোনো প্রবাসী ফুটবলারকে চোখে পড়েনি। তবে সম্প্রতিকালে দেশের ফুটবলের জাগরণে অনেক বিশ্বমানের ফুটবলারের আগমণ দেখেছে বাংলাদেশ। বিশ্বকাপের ফুটবলাররাও ঠাঁই নিতে এখন আগ্রহ দেখান এই বদ্বীপে। আগ্রহ বাড়ছে প্রবাসী ফুটবলারদের। মাঝে কোচ জেমি ডে'ও নেমেছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলারদের খোঁজে। মাঝে ইউক্রেনের প্রবাসী ফুটবলার ফরিদ আলীকে ঢাকায় উড়িয়ে আনার চেষ্টা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ভিসা জটিলতায় ফরিদকে আনা সম্ভব হচ্ছে না আপাতত।

বিজ্ঞাপন

এর মধ্যেই সুখবর পেতে যাচ্ছে বাংলাদেশ। দেশের ফুটবলের টানে ইউরোপ মাতানো ফিনল্যান্ডের প্রবাসী ফুটবলার তারিক কাজী উড়ে এসেছেন বাংলাদেশে। সেই সুযোগটা করে দিয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন দল বসুন্ধরা কিংস।

অনুশীলন দেখেই পছন্দ হয়ে ক্লাব কর্তৃপক্ষের। কোচ অস্কার ব্রুজনের নজর কেড়েছেন তারিক। ১৯ বছরের এই ফুটবলারের পরিণত ফুটবলে মুগ্ধ হয়ে চু্ক্তিও সেড়ে ফেলতে আগ্রহী কিংস শিবির। ইতোমধ্যে বাংলাদেশের পাসপোর্ট কার্যক্রম সম্পন্ন করতে কাজ শুরু করে দিয়েছে বিপিএল চ্যাম্পিয়নরা। সম্পন্ন হলেই আনুষ্ঠানিক চুক্তি করবে কিংস।

তারিকের সঙ্গে চুক্তির বিষয়ে কিংসের সভাপতি ইমরুল হাসান জানান, ‘তারিককে আমরা ট্রায়ালে এনেছিলাম। কোচ তাকে পছন্দ করেছে। ওর পাসপোর্টের কাজ চলছে। পাসপোর্টের কার্যক্রম সম্পন্ন হলে এক সপ্তাহের মধ্যে চুক্তির কাজটিও সেরে ফেলতে পারি আনুষ্ঠানিকভাবে।'

বিজ্ঞাপন

ফিনল্যান্ডের সর্বোচ্চ লিগে খেলা এই তরুণ ডিফেন্ডার বাংলাদেশের জাতীয় দলের খেলার যোগ্যতা রাখেন বলে মন্তব্য ক্লাব সংশ্লিষ্টদের।

দেশের ফুটবলের যারা খোঁজ-খবর রাখেন তাদের কাছে পরিচিত নাম তারিক কাজী। এর আগেও তাকে দলে ভেড়ানোর বিষয়ে মৌখিক আগ্রহ প্রকাশ করেছিল দেশের বিভিন্ন ক্লাব। সেই কাজটাই বাস্তবে করে দেখাল বসুন্ধরা কিংস।

লাল-সবুজদের পোস্টার বয় জামাল ভূঁইয়ার মতোই ফুটবলে আগমণ তারিক কাজীর। ফিনল্যান্ডেই ছোটবেলা থেকে ফুটবলটাকে ধ্যানজ্ঞান হিসেবে নিয়েছেন এই রাইটব্যাক। জায়গা করে নিয়েছেন দেশটির অনূর্ধ্ব-১৭-১৮-১৯ দলে। র‌্যাঙ্কিংয়ে ৫০-এর মধ্যে থাকা ফিনল্যান্ডের সর্বোচ্চ লিগেও খেলছেন দাপটের সঙ্গে। দেশের ফুটবলের টানে চলে এসেছেন বাংলাদেশে।

নওগায় পিতৃভূমি তারিকের। সেই সুবাদে দেশের টানে আসা-যাওয়া তার। এখন খেলছেন ফিনল্যান্ডের ক্লাব ইলভেস্ ট্যাম্পেরেতে। ইতোমধ্যে ইউরোপা লিগের বাছাইপর্বের একটি ম্যাচও খেলে ফেলেছেন তারিক। ক্লাবের হয়ে চুক্তি শেষ হবে ডিসেম্বর মাসেই।

আর ব্যাটে বলে হয়ে গেলেই জামাল ভূঁইয়ার পর জাতীয় দলেও এই ফুটবলারের সুযোগ হতে পারে। সে জন্য থিতু হতে হবে দেশের ফুটবলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন