বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ফাইভজি চালুতে সহায়তায় আগ্রহী বিশ্বব্যাংক

নভেম্বর ৫, ২০১৯ | ৮:৩৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে পঞ্চম প্রজন্মের মোবাইল ফোন সেবা ফাইভজি চালু করতে আর্থিক ও কারিগরি সহয়তা দিতে বিশ্বব্যাংক আগ্রহ প্রকাশ করেছে। বিশ্বব্যাংকের ডিজিটাল ডেভলপমেন্ট বিষয়ক একটি প্রতিনিধি দল ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানান।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মঙ্গলবার (৫ নভেম্বর) সচিবালয়ে প্রতিনিধি দলটি সাক্ষাৎ করে মন্ত্রীর সঙ্গে। বিশ্বব্যাংকের ডিজিটাল ডেভলপমেন্ট স্পেশালিস্ট সিও চিউ কুয়াকের নেতৃত্বে প্রতিনিধি দলে ছিলেন সিনিয়র ডিজিটাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট রাজেন্দ্র সিংহ ও বিশ্বব্যাংকের শিক্ষা বিষয়ক বিশেষজ্ঞ টি এম আসাদুজ্জামান।

বৈঠকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অবকাঠামোগত উন্নয়নসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন। এসময় ডাক ও টেলিযোগাযোগ সচিব অশোক কুমার বিশ্বাস ও টেলিযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক মহসিনুল আলম উপস্থিত ছিলেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার অঙ্গীকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে সূচিত ডিজিটাল এই বিপ্লব বাংলাদেশ পৃথিবীকে ডিজিটাল শিল্প বিপ্লবের পথ চিনিয়েছে। আমাদের নির্বাচনি ইশতেহার অনুযায়ী ২০২৩ সালের মধ্যে ফাইভজি প্রযুক্তি চালু করতে উদ্যোগ নেওয়া হয়েছে।  ২০১৮ সালে ফাইভজি প্রযুক্তির পরীক্ষা সফলভাবে শেষও করা হয়েছে। এ প্রযুক্তি দেশের ডিজিটাল খাতে অভাবনীয় পরিবর্তন আনবে।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের সদস্যরা দেশের অগ্রগতির প্রতিটি সূচকসহ ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন। এছাড়াও ফাইভজি প্রযুক্তি চালু করতে বাংলাদেশের প্রস্তুতি ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা বিষয়ে আগামী ৭ নভেম্বর সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের বিষয়েও আগ্রহ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন