মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শাহ্জালাল বিমানবন্দর সংস্কার হবে ২০ হাজার কোটি টাকায়

নভেম্বর ৬, ২০১৯ | ৫:৩২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের যাত্রী ও কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বাড়াতে তৃতীয় টার্মিনাল নির্মাণসহ অন্যান্য অবকাঠামাগত উন্নয়নে ২০ হাজার ছয়শ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একইসঙ্গে বিমানবন্দরের উন্নয়নে প্রথম পর্যায়ে ঠিকাদার নিয়োগের কথাও বলা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভা কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ২৪তম ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রস্তাবনায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে,  হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের যাত্রী ও কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বাড়াতে তৃতীয় টার্মিনাল নির্মাণসহ অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের কাজ হবে। জাইকার অর্থায়নে ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (প্রথম পর্যায়)’ শীর্ষক ১৩ হাজার ৬১০ কোটি ৪৬ লাখ ২৫ হাজার টাকার প্রকল্পটি ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয় একনেকে।

অর্থমন্ত্রী জানান, প্রকল্পের জন্য ঠিকাদার নিয়োগের লক্ষ্যে আন্তর্জাতিক ক্রয় এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হয়। ২২টি দরপত্র বিক্রি হলেও দুইটি দরপ্রস্তাব জমা পড়ে। এর মধ্য থেকে রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান এভিয়েশন ঢাকা কনসোরটিয়ামের (মিটসুবিসি করপোরেশন, ফুজিয়াটা করপোরেশন অ্যান্ড স্যামসাং সি অ্যান্ড টি) সঙ্গে দরপত্র মূল্যায়ন কমিটির বার্ড নেগোাসিয়েশনের মাধ্যমে সুপারিশ করা আইটি ও ভ্যাটসহ ২০ হাজার ৫৯৮ কোটি ৬৪ লাখ ৮৪ হাজার ৬৯৯ টাকার (অনুমোদিত ডিপিপি মূল্যের তুলনায় ৩৯ দশমিক ৩ শতাংশ এবং প্রাক্কলিত মূল্যের তুলনায় ২৫ শতাংশ ৭ শতাংশ বেশি) ক্রয় প্রস্তাবটি ডিপিপি সংশোধন সাপেক্ষে সিসিজিপি’র অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন