বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

পঞ্চাশ বসন্তে শিল্পী শাহীনুর রহমান

নভেম্বর ৬, ২০১৯ | ৫:৫৩ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ঢাকা: চারুশিল্পী শাহীনুর রহমানের ৫০তম জন্মদিন ১৭ অক্টোবর। তার জন্মদিন উদযাপন করতে শুক্রবার ৮ নভেম্বর দিনব্যাপী নানা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ওই দিন সকাল ১১টা শিল্পকলা একাডেমির মূল মিলনায়তনে তার চিত্রকলা, ডিজাইন করা নাটকের সেট ও পোস্টার প্রদর্শনী করা হবে। প্রদর্শিত হবে তাকে নিয়ে নির্মিত ডক্যুমেন্টরি। সে দিনই তার প্রথম বই ‘দ্বৈতাদ্বৈত’-এর মোড়ক উন্মোচন করা হবে।

বিকেল ৩টায় শাহীনুর রহমানের সঙ্গে আড্ডা এবং সন্ধ্যা ৭টায় অনুস্বর নাট্যদলের ‘অনুদ্ধারণীয়’ নাটকের প্রদর্শনী রয়েছে।

শাহীন একাধারে চারুশিল্পী, স্থাপত্যশিল্পী, নাট্যকর্মী, কবি, প্রকাশক ও লেখক। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ থেকে পেইন্টিং ও ছাপচিত্র বিষয়ে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের চারুকলা বিষয়ে প্রাতিষ্ঠানিক পাঠে স্নাতক পর্যায়ে প্রথম ফার্স্টক্লাস তার। ১৯৯৫ সালে চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে তিনি প্রথম প্রদর্শনী করেন। অংশ নিয়েছেন জাতীয় ও আন্তর্জাতিক নানা প্রদর্শনীতে। ১৯তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০০৮-এ তার স্থাপনাশিল্প ‘জিরো দ্য প্রাইমারি ইউনিট’ বেস্ট মিডিয়া পুরস্কার পায়।

বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা ২০১৭ ও ২০১৯-এ তার ‘বাতিঘর স্টল স্থাপনা’ সেরা শিল্পীত স্থাপনার স্বীকৃতি পায়। তিনি শতাধিক গ্রন্থের প্রচ্ছদ করেছেন। বেশ কিছু লিটল-ম্যাগ দলের সঙ্গে যুক্ত থেকেছেন স্বতঃস্ফূর্ত প্রণোদনায়। ঢাকার মঞ্চের উল্লেখযোগ্য কয়েকটি নাটকের সৃজনশীল সেট-রূপকার তিনি।

চট্টগ্রাম, ঢাকা ও সিলেটের জনপ্রিয় বইয়ের দোকান বাতিঘরের ডিজাইনার শাহীনুর রহমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন