শনিবার ১৬ নভেম্বর, ২০১৯ ইং , ২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জঙ্গি সংগঠন ‘আল্লার দল’ নিষিদ্ধ

নভেম্বর ৬, ২০১৯ | ৯:৩০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের শান্তিশৃঙ্খলা পরিপন্থী কার্যক্রমের জন্য জঙ্গি সংগঠন “আল্লা’র দল”কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৫ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের রাজনৈতিক অধিশাখা-২ থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উপসচিব মল্লিকা খাতুনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারের কাছে আল্লা’র দল নামক জঙ্গি দল/সংগঠনের ঘোষিত কার্যক্রম দেশের শান্তিশৃঙ্খলার পরিপন্থী বলে সরকারের কাছে প্রতীয়মান হয়েছে। এরই মধ্যে সংগঠনটির কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলেও বিবেচিত হয়েছে। এ কারণে বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হলো।

আরও পড়ুন- ইসলামের কোনো নিয়ম নেই, তবুও সংগঠনের নাম ‘আল্লাহর দল’

বিজ্ঞাপন

এই জঙ্গি সংগঠনটিকে নিষিদ্ধ করা হবে— এমন আভাস অবশ্য আগেই দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। রোববার (৩ নভেম্বর) একটি সাংবাদিক সংগঠনের এক অনুষ্ঠানে তিনি বলেন, জঙ্গি দমনে সরকারের জিরো টলারেন্স নীতি অনুযায়ী ‘আল্লার দল’ জঙ্গি সংগঠনকে চিহ্নিত করে নিষিদ্ধের পদক্ষেপ নেওয়া হয়েছে

বিভিন্ন সময়ে সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়লেও নতুন করে ফের সক্রিয় হয়ে তৎপরতা চালিয়ে আসছিল ‘আল্লার দল’। তারা নতুন নাম নেয় ‘আল্লাহ’র সরকার’। বিভিন্ন ধরনের জঙ্গি কর্মকাণ্ড পরিচালনা করতে সদস্যদের যেন সশস্ত্র বা সামরিক প্রশিক্ষণ দিতে না হয়, সে কারণে বিভিন্ন সামরিক ও আধা-সামরিক বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর অবসরপ্রাপ্ত বা চাকরিচ্যুত সদস্যদেরই দলে ভেড়ানোর পরিকল্পনা নিয়ে তৎপর ছিল তারা।

গত ১৮ আগস্ট রাজধানীর হাতিরঝিল এলাকায় অভিযান চালিয়ে এই সংগঠনের চার সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। পরে ২৭ আগস্ট দিবাগত মধ্যরাতে সংগঠনটির আরও চার সদস্য র‌্যাবের হাতে গ্রেফতার হয়। পরে গত ১ সেপ্টেম্বর তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন