বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ১ কোটি গাছ লাগাবে আ.লীগ

November 6, 2019 | 10:45 pm

সারাবাংলা ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ করবে। ২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগ ঘোষিত ইশতেহারে পরিবেশ ও জলবায়ুর ওপর যে গুরুত্ব দেওয়ার অঙ্গীকার করা হয়েছিল, তার আলোকেই এ কর্মসূচি হাতে নিয়েছে ক্ষমতাসীন সংগঠনটি।

বিজ্ঞাপন

বুধবার (৬ নভেম্বর) আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটি বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন এ কর্মসূচির কথা জানিয়েছেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আমরা আগামী বছর সারাদেশে এক কোটি গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। সুস্থ জীবনযাপন ও কর্মপরিবেশ নিশ্চিত, জীবযাত্রার মানোন্নয়ন এবং বায়ু ও অন্যান্য পরিবেশ দূষণ কমাতে সারাদেশে বৃক্ষরোপণের জন্য ‘সবুজ পরিবেশ আন্দোলন’ গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

দেলোয়ার হোসেন বলেন, নির্বাচনি ইশতেহারের অঙ্গীকার পূরণে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা পরিবেশগত ঝুঁকি মোকাবিলায় আন্তরিকভাবে কাজ করছি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পেতে আমরা সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত চার কোটি মানুষকে সম্পৃক্ত করতে কাজ করছি।

আওয়ামী লীগের এই উপকমিটি আগামী ২৭ ও ২৮ নভেম্বর ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ স্লোগান নিয়ে ‘টেকসই উন্নয়নের পরিবেশগত সমাধান: উন্নত বাংলাদেশের দিকে’ শীর্ষক দুই দিনব্যাপী একটি সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বলেও জানান দেলোয়ার।

বিজ্ঞাপন

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী হল ও সিরডাপের চামেলি হাউসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে, পরিবেশ রক্ষার আন্দোলনে ভূমিকার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ সংস্থা বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ উপকমিটিকে ধন্যবাদ জানিয়ে চিঠি দিয়েছে। বাংলাদেশের কোনো রাজনৈতিক দলের একটি কমিটির এ ধরনের স্বীকৃতিপ্রাপ্তির ঘটনা এই প্রথম। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন