বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

বিএসএমএমইউতে আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কোপ উদ্বোধন

নভেম্বর ৭, ২০১৯ | ৪:৩৪ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কোপ ও নিউরো এন্ডোস্কোপ (Pentra Operative Microscope and Neuro Endoscope) চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৬ নভেম্বর) এর উদ্বোধন করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। এর মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগে জটিল অস্ত্রোপচার করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, আধুনিক পেন্ট্রা অপারেটিভ মাইক্রোস্কোপ ব্যবহারের মাধ্যমে রোগীদের কোনো প্রকার ক্ষতি ছাড়াই নিউরোসার্জারির জটিল অপারেশনগুলো প্রায় শতভাগ সফলতার সঙ্গে সম্পন্ন করা সম্ভব হবে। আর নিউরো এন্ডোস্কোপ ব্যবহার করে স্বল্পতম কাটাছেঁড়ার মাধ্যমে ব্রেইনের ভেতরে সফল অস্ত্রোপচার করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম মোশারেফ হোসেন, অ্যানেসথেসিয়া অ্যানালজেসিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম আখতারুজ্জামান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক হাসপাতাল ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল আলমসহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন