বুধবার ১৩ নভেম্বর, ২০১৯ ইং , ২৯ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ডিসেম্বরে স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব

নভেম্বর ৭, ২০১৯ | ১২:৪৭ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

আগামী ৭ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ‘পঞ্চদশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব’। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত উৎসবটি চলবে ৭ দিনব্যাপী। এতে ৪৫ টি দেশ থেকে প্রায় ৫০০ চলচ্চিত্রের মধ্যে বাছাইকৃত দুই শতাধিক চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

উৎসবে অফিসিয়াল নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, জার্মান কনটেম্পোরারি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, ফরাসি চলচ্চিত্র, লিথুনিয়ান চলচ্চিত্র, আফ্রিকান চলচ্চিত্র, এফ টি আই চলচ্চিত্র, সি আই এস চলচ্চিত্র, রেট্রোস্পেকটিভ, ট্রিবিউট ও এশিয়ান ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র বিভাগে চলচ্চিত্রগুলো দেখনো হবে।

এছাড়া ফিকশন, ডকুমেন্টারি, নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড ও তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্ট বিভাগে চলচ্চিত্রগুলো প্রতিযোগিতা করবে।

রেট্রোস্পেকটিভ বিভাগে ভারতীয় নির্মাতা কুমার সাহানী ও কমল স্বরুপের ৮টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত। উৎসবটি উৎসর্গ করা হয়েছে আব্বাস কিয়রোস্তামি, মায়া ডেরেন, জনাস মেকাস, এগনেস ভারদা, মৃণাল সেন, সাইদুল আনাম টুটুল, আনোয়ার হোসেনকে।

‘মিজ–অঁ–সিন’ চলচ্চিত্রটির উপর ১০ ডিসেম্বর একটি মাস্টার ক্লাস নিবেন কুমার সাহানী। ৯ ডিসেম্বর আলমগীর কবির মেমোরিয়াল লেকচারে বক্তব্য রাখবেন কমল স্বরুপ। এবারের উৎসবে ‘স্বাধীন চলচ্চিত্র নির্মাণ’ ও ‘চিত্রনাট্য রচনা’র ওপর দুটি কর্মশালা অনুষ্ঠিত হবে।

জাতীয় গণগ্রন্থাগার, জাতীয় জাদুঘর ও শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার ও কর্মশালাগুলো আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএসও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন