মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

মঞ্চের আলোয় মহাকবি কালিদাস

নভেম্বর ৭, ২০১৯ | ৩:০৪ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

মহাকবি কালিদাস — ধ্রুপদী সংস্কৃত সাহিত্যের ধারক বাহক। কথিত আছে মহামূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস বসা ডালের গোড়া কাটে, পাঠশালা থেকে বিতারিত হয় সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। কালিদাসের জীবনে ধিক্কার, তাচ্ছিল্য প্রভৃতি ভৎসনার পাশাপাশি একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং তার পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন।

বিজ্ঞাপন

এই মহাকবির জীবনকে আশ্রয় করে থিয়েটার '৫২ আগামী ৮ নভেম্বর (শুক্রবার) বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে উদ্বোধনী মঞ্চায়ন করতে যাচ্ছে তাদের নতুন নাটক ‘কালিদাস’। নাটকটির রচনায় অপূর্ব কুমার কুন্ডু এবং নির্দেশনা দিয়েছেন জয়িতা মহলানবীশ। নাটক ‘কালিদাস’ থিয়েটার ৫২—এর ৫ম প্রযোজনা।

নাটক রচনা প্রসঙ্গে নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, কালিদাসের প্রকাশিত রচনাসমগ্র যতটা এবং যেভাবে সহজে পাওয়া যায়, সেই অনুপাতে কালিদাসের জীবনী সেভাবে পাওয়া যায় না। তবে কালিদাস নাটকে দর্শক কালিদাসের যাপিত জীবন ও সাহিত্য জীবন উভয়ই প্রাণবন্তভাবে পাবে বলেই বিশ্বাস।

বিজ্ঞাপন

কালিদাস নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালায় তেমনি কালিদাসের জীবননির্ভর এই নাটকটি এক অর্থে জ্ঞানের আলো প্রজ্জ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপ প্রধান নাটকটি দর্শকদের শিল্প পিপাসা নিবৃত্ত করবে বলেই আমার বিশ্বাস।

কালিদাস নাটকের মূল চরিত্র কালিদাস চরিত্রে অভিনয় করবেন মো. নজরুল ইসলাম, বিদ্যাবতীর চরিত্রে সেইন্টলী বিশ্বাস কথা ও দেবী সরস্বতী চরিত্রে নির্দেশক জয়িতা মহলানবীশ। এছাড়াও অন্যান্য চরিত্রে রয়েছেন আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, মো. সাপলুর রহমান দিপু, শেখ আদিব নাহিয়ান এবং এম পারভেজ। পোশাক পরিকল্পনায় সুরভী রায় ও সংগীত পরিকল্পনায় রবিউল ইসলাম শশী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি/আরএসও

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন