বিজ্ঞাপন

দিল্লির পর লাহোরেও ভয়াবহ বায়ু দূষণ, নাগরিকদের উদ্বেগ

November 7, 2019 | 1:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

দিল্লির পর পাকিস্তানের লাহোরেও বায়ু দূষণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বুধবার ( ৬ নভেম্বর) রাতে বায়ু দূষণ চার্টে শহরটির অবস্থান আরও নিচে নেমে গেছে। খবর জিও টিভি অনলাইন।

বিজ্ঞাপন

লাহোরের আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে গেছে। এ বছরে কালো ধোঁয়া জনিত কারণে সবচেয়ে খারাপ পরিস্থিতি রেকর্ড করা হয়েছে। ১ কোটি ১০ লাখ মানুষের এই শহরে সামগ্রিক পরিবেশেরও অবনতি হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করা এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) লাহোরের অবস্থান নেমে গেছে ৬০০-৮০০ সারিতে। যা নিরাপদ বায়ু পরিস্থিতির নির্দিষ্ট মাত্রার চেয়ে দুইগুন খারাপ।

বায়ু দূষণ পরিস্থিতির অবনতি হওয়ার ফলে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন বয়স্ক এবং শিশুরা।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, লাহোরে বসবাসরত নাগরিকেরা বায়ু দূষণ, দুর্গন্ধ এবং দূষিত বায়ুর প্রভাবে চোখ জ্বালা পোড়ার কথা অভিযোগ করে টুইটারে পোস্ট করেছেন। সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যমগুলোতেও রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে পোস্ট করেছেন ভুক্তভোগীরা। এছাড়াও গণমাধ্যমের সাথে কথা বলতে গিয়েও তারা এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

তবে, এ ব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পরিবেশ ও জলবায়ু বিষয়ক উপদেষ্টা আমিন সালাম খানের সাথে জিও নিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন