বিজ্ঞাপন

‘সারের দাম কমানোর কথা ভাবছে সরকার’

November 7, 2019 | 6:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কৃষকদের সুবিধা বিবেচনায় নিয়ে সরকার সব ধরনের সারের দাম কমানোর কথা ভাবছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বিজ্ঞাপন

তিনি জানান, সারের দাম কমাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় এবং অর্থনৈতিক ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠানো হবে।

বৃহস্পতিবার ( ৭ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত সার বিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির এক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী বলেন, সারের দাম আরও কমানোর চিন্তা করা হচ্ছে। সারে যদি প্রণোদনা দেওয়া হয়, তবে সব কৃষকই সে সুফল পাবে।

বিজ্ঞাপন

বর্তমান সারের মজুতের তথ্য তুলে ধরে ড. রাজ্জাক বলেন, দেশে বর্তমানে ২৪ লাখ ৩২ হাজার টন সারের মজুত রয়েছে। এর মধ্যে টিএসপি ৩ লাখ ৪৯ হাজার টন, ডিএপি ৫ লাখ ৯৭ হাজার টন, এমওপি ৭ লাখ ১৫ হাজার টন ও ইউরিয়া সার রয়েছে ৭ লাখ ৭১ হাজার টন। দেশে বছরে ৫০ লাখ টন সারের চাহিদা রয়েছে। অন্যান্য বছরের তুলনায় সব সারের মজুতই এবার বেশি রয়েছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, ডিসেম্বরের শেষে বোরো মৌসুম শুরু হবে। মূলত এ সময়ে সারের সবচেয়ে বেশি প্রয়োজন হয়। এ সময়ে সারের কোনো সংকট হবে না— এমন নিশ্চয়তা দিয়ে মন্ত্রী বলেন, পাইপলাইনে যা আছে, তাতে কৃষকের কোনো ভোগান্তি হবে না।

সার নিয়ে এর আগে রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, সারের জন্য কৃষক জীবনও দিয়েছে। সার বেচাকেনায় কৃষক যেন কোনোভাবেই কোনো ধরনের হয়রানির শিকার না হয়, সেদিকে নজর রাখা হচ্ছে। এছাড়া, কৃষকদের সুবিধার জন্য চলতি বছর থেকেই কৃষি যন্ত্রপাতি আমদানিতে ভতুর্কি দেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন