বিজ্ঞাপন

ত্রিশের বৃত্তই ভাঙতে পারেননি মুশফিকরা

November 7, 2019 | 11:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

যেন কোনো দুষ্টু যাদুকরের কালো যাদুতে আটকে গেলেন বাংলাদেশের ব্যাটম্যানেরা। প্রথম ম্যাচে ব্যাট হাতে যে দাপুটে বাংলাদেশকে দেখা গিয়েছিল দ্বিতীয় ম্যাচে এসেই যেন তা শূণ্যে মিলিয়ে গেল! আহামরি বোলিং ভারত করে দেখাতে পারেনি! তার ওপরে ছিল উইকেটরক্ষক রিশাভ পন্তে’র বারংবার ভুল এবং অধিনায়ক রোহিত শর্মার ক্যাচ মিস। তবুও ব্যাটিং পিরামিড ভারতকে বড় লক্ষ্য দিতে পারল না টিম বাংলাদেশ!

বিজ্ঞাপন

দু’টি জীবন পেয়েও ব্যর্থ লিটন

সৌম্য সরকার, নাইম শেখ, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন ধ্রুব’র মতো ইনফর্ম ব্যাটম্যানেরা ৩০ এর ঘরেই ঘুরপাক খেলেন! অর্ধশতক দূরে থাক ৪০ রানও কারও ব্যাটে দেখা গেল না। এতে করে ইতিহাস গড়ার এই ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ডমিঙ্গো শিষ্যদের সংগ্রহ দাঁড়াল ৬ উইকেটে ১৫৩ রান। অথচ টি-টোয়েন্টিতে এই মাঠের গড় রান ১৮৮.৭৫। আর প্রথম ইনিংসে সেটা বেড়ে গিয়ে দাঁড়ায় ১৯৭.৫। সেটা যেন তারা বেমালুম ভুলে গিয়েছিলেন।

ব্যাটিং স্বর্গে যৎসামান্য লক্ষ্য পেয়ে খাপ খোলা তলোয়ার হয়ে উঠে রোহিত, শিখরের ব্যাট। তাতে ২৬ বল বাকি থাকতেই লক্ষ্য ছুঁয়ে ৮ উইকেটের উদ্ভাষিত জয়ে সিরিজে ১-১ এ সমতা আনে ভারত। আর টাইগাররা নীল হয় ঐতিহাসিক সিরিজ জয়ের স্বপ্ন ভঙ্গের বেদনায়।

নিজের শততম টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মা ৪৩ বলে খেলেছেন ৮৫ রানর প্রলংকারী ইনিংস। অধিনায়ক রোহিতের এই ইনিংসে আছে সমান ছয়টি করে চার এবং ছয়ের মার। আর শিখর ধাওয়ান ২৭ বল থেকে সংগ্রহ করেছেন ৩১ রান। ওপেনিং জুটিতে তারা দলকে দিয়েছেন ১১৮ রান। বাংলাদেশ মুলত হেরে গেছে এখানেই। রচিত হয়েছে স্বপ্নের সলিল সমাধি।

বিজ্ঞাপন

বাকি কাজ করে দিয়েছেন লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ার। রাহুল অপরাজিত ছিলেন ৮ রানে ও শ্রেয়াস ২৩ রানে। বল হাতে বাংলাদেশের হয়ে দুটি উইকেটই নিয়েছেন তরুণ লেগি আমিনুল ইসলাম বিপ্লব।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) টস হেরে ব্যাটিংয়ে শুরুটা দুর্দান্ত করেও নিজের ইনিংসটি টেনে নিতে পারেননি লিটন দাস। ২১ বলে ২৯ রানে ফিরেছেন রিশাবের থ্রো তে রান আউট হয়ে। ও ভালো কথা। এর আগেও একবার আউটের আবেদন উঠেছিল তার বিরুদ্ধে। কিন্তু রিশবের গ্লাভস স্ট্যাম্পের আগে চলে এলে বেঁচে যান এই ওপেনার।

থিতু হয়েও উইকেট বিলিয়েছেন টাইগার ব্যাটসম্যানরা

যুজবিন্দ্র চাহালের প্রথম ওভারের তৃতীয় বলে অনেকটা বেরিয়ে এসে খেলতে গিয়েছিলেন লিটন। কিন্তু তার ব্যাট বলের নাগাল পায়নি। অনায়াসে স্ট্যাম্পিংয়ে সুযোগ পান রিশব। বল ধরে বেলস ফেলে দিলে লিটন হাঁটা দিয়েছিলেন ড্রেসিং রুমের দিকে। কিন্তু টিভি রিপ্লেতে দেখা গেল, ধরার সময় পান্তের গ্লাভসের সামান্য অংশ ছিল স্টাম্পের সামনে! তখন তার রান ১৭।

বিজ্ঞাপন

পরের ওভারেই আরেকবার জীবন পান লিটন। ওয়াশিংটন সুন্দরকে স্লগ সুইপ খেলে বল তুলে দেন আকাশে। ছুটে এসে তা তালুবন্দি করতে চেয়েছিলেন রোহিত শর্মা। কিন্তু ক্যাচ নিতে পারেননি। এমন দু দুটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। নামের পাশে আর মাত্র ১২ রান যোগ করে নিজের ইনিংসের এপিটাফ লিখে দেন।

আরেক ওপেনার নাইম শেখও শুরুর মতো শেষটা করতে পারেননি। ১১তম ওভারে ওয়াশিংটন সুন্দরকে স্লগ সুইপ করে বল উঠিয়ে দেন ডিপ মিড উইকেটে। সেখান থেকে তা ক্যাচে পরিণত করেন শ্রেয়াস আইয়ার। ৩১ বলে ৩৬ রানে থেমে যায় নবাগত নাইমের ইনিংস।

এক ওভার পরেই আবার ঘূর্ণি যাদু চালান যুজবিন্দ্র চাহাল। তাতে মাত্র ৪ রানে ক্রুনাল পান্ডিয়ার হাতে ধরা পড়েন মুশফিকুর রহিম। বাংলাদেশর সংগ্রহ তখন ৯৭ রান। ওই ওভারের একেবারে শেষ বলে সৌম্য সরকারকে ৩০ রানে স্ট্যাম্পড করেন রিশব। এবারও টিভি আম্পায়ার তাকে খুঁটিয়ে খুঁটিয়ে দেখলেন। কিন্তু সিদ্ধান্ত গেল তার পক্ষেই।

সৌম্যর বিদায়ে উইকেটে এলেন আফিফ। অভিজ্ঞ মাহমুদউল্লার সঙ্গে বোঝাপড়ায় ভালই এগুচ্ছিলেন। তাদের ব্যাটে বাংলাদেশও বড় সংগ্রহের স্বপ্নে বিভোর ছিল। সেই স্বপ্ন চকিতেই ভেঙে দিলেন খলিল আহমেদ। ১৭ তম ওভারে ব্যক্তিগত ৬ রানে তুলে দিলেন রোহিম শর্মার বিশ্বস্ত তালুতে।

বিজ্ঞাপন

আফিফের বিদায়ে মোসাদ্দেক হোসেন সৈকতকে নিয়ে একাই ভারত বোলারদের শাসন করে যাচ্ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু ১৯তম ওভারে এসে তিনিও হার মানলেন। দিপক চাহারের এক্সট্রা বাউন্সার বলটি খেলতে থার্ড ম্যান থেকে তা লুঅেফ নেন শিভাম দুবে। মোসাদ্দেক হোসেন সৈকত অপরাজিত থাকেন ৭ রানে। আর আমিনুল ইসলাম বিপ্লব অপরাজিত থাকেন ৫ রানে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন