মঙ্গলবার ১২ নভেম্বর, ২০১৯ ইং , ২৮ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৪ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

হংকংয়ে পুলিশী হামলায় আহত আন্দোলনকারীর মৃত্যু

নভেম্বর ৮, ২০১৯ | ১০:২৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে চলমান সরকার বিরোধী আন্দোলনে সোমবার (৪ নভেম্বর) পুলিশী হামলায় তিন তলা কার পার্কিং থেকে পড়ে গিয়ে মস্তিষ্কে গুরুতর আঘাত পান চৌ লক। কুইন এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার (৮ নভেম্বর) তার মৃত্যু হয়েছে। খবর সাউথ চায়না মর্ণিং পোস্ট।

বিজ্ঞাপন

২২ বছর বয়সী চৌ লক, কম্পিউটার সায়েন্সে সম্মান দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত ছিলেন। হংকংয়ে সরকার বিরোধী আন্দোলনের শুরু থেকেই তিনি সক্রিয় ছিলেন। তার বন্ধুরা জানিয়েছেন, চৌ ছিলেন শান্ত স্বভাবের, তিনি পরিকল্পনা করেছিলেন জাপানে গিয়ে উচ্চতর শিক্ষা নেবেন।

এদিকে, কুইন এলিজাবেথ হাসপাতালে বৃহস্পতিবার (৭ নভেম্বর) থেকেই চৌ লকের অবস্থার অবনতি ঘটতে থাকে। সর্বশেষ সকাল ৮টা ৯ মিনিটের দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। হাসপাতাল কর্তৃপক্ষ চৌ এর মৃত্যুর বিষয়টি স্বীকার করে বিবৃতি দিলেও তার মৃত্যুর কারণ সম্পর্কে কিছুই জানাতে পারেনি।

আন্দোলনকারীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, চৌ লককে হাসপাতালে নিতে দেরি করার কারণেই তার মৃত্যু হয়েছে। তবে হংকংয়ের ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বলা হয়েছে, ঘটনস্থলে ট্রাফিক জ্যাম থাকার কারণে চৌ লককে হাসপাতালে নিতে আধাঘন্টার মতো দেরি হয়েছে, এক্ষেত্রে কর্তৃপক্ষের কোনো দায়িত্বে অবহেলা ছিল না।

প্রসঙ্গত, বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয়েছিল হংকংয়ে। পাঁচ মাস ধরে চলমান এই আন্দোলন বর্তমানে সরকার বিরোধী আন্দোলনে রূপ নিয়েছে। আন্দোলনের মুখে ভেঙ্গে পড়েছে হংকংয়ের অর্থনীতি। এই আন্দোলনে হংকংয়ের সর্বস্তরের মানুষ অংশ নিচ্ছে। তবে আন্দোলনের নেতৃত্ব রয়েছে হংকংয়ের ছাত্রদের হাতে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন