শনিবার ১৬ নভেম্বর, ২০১৯ ইং , ২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

আরও শক্তিশালী ‘বুলবুল’, ধেয়ে আসছে উপকূলের দিকে

নভেম্বর ৮, ২০১৯ | ১০:৪১ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উপকূলের দিকে এগিয়ে আসছে। এ কারণে গভীর সমুদ্রে অবস্থানরত সব ধরনের নৌযান ও মৎস্য শিকারিদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে মুখ করে আছে। এটি শনিবার (৯ নভেম্বর) রাতে অথবা রোববার (১০ নভেম্বর) সকালের দিকে উপকূলে আঘাত করতে পারে।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ নভেম্বর) সকালে আবহাওয়া অধিদফতর থেকে জানানো হয়েছে, বুলবুল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম, কক্সবাজার থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে।

আরও পড়ুন- ‘বুলবুল’ আরও কাছে, সমুদ্রে ৩ নম্বর হুঁশিয়ারি সংকেত

ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসার সম্ভাবনা প্রবল। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা ক্রমান্বয়ে ১০০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর প্রচণ্ড উত্তাল রয়েছে। ফলে দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদরা বলছেন, আগামীকাল শনিবার থেকে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে খুলনা, বরিশাল উপকূলসহ ঢাকা ও এর আশপাশের অঞ্চলে ছেড়ে ছেড়ে কয়েকদিন বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, এটি সিডরের থেকে শক্তিশালী হওয়ার সম্ভাবনা কম। তারপরও এর চরিত্র বিশ্লেষণ করে এখনো নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। উপকূলে প্রবেশ করতে করতে এটি আরও শক্তি সঞ্চয় করবে বলে মনে হচ্ছে।

তবে পশ্চিমবঙ্গের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, গতিপথ পরিবর্তন করে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল। রোববার দুপুরের আগেই পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে বাংলাদেশের খেপুপাড়ার মাঝে স্থলভাগের প্রবেশ করবে ঘূর্ণিঝড় বুলবুল। এর আগে আজই শক্তিশালী ঘূর্ণিঝড় থেকে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বুলবুল। এছাড়া আজ শুক্রবার থেকে

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর বৃষ্টি শুরু হবে। শনিবার ও রোববার দুই ২৪ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং কলকাতা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর ও নদিয়া জেলাতেও ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন