বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় বুলবুল ধেয়ে আসার খবরে আতঙ্ক, রাস মেলা বন্ধ ঘোষণা

November 8, 2019 | 3:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: ঘূর্ণিঝড় বুলবুল ধেয়ে আসার খবরে বাগেরহাটসহ সুন্দরবন উপকূলীয় এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে তিন দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ নভেম্বর) সকাল থেকে উপকূলসহ বাগেরহাটে থেমে-থেমে বৃষ্টি ও দমকা হাওয়া বইতে শুরু করেছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। আছড়ে পড়ছে বিশাল-বিশাল ঢেউ। বইছে ঝড়ো হাওয়া। এ অবস্থায় সাগরে টিকতে না পেরে সুন্দরবনসহ উপকূলের মৎস্য বন্দরে ফিরতে শুরু করেছে মাছ ধরার ট্রলারগুলো।

ঘূর্ণিঝড়ের কারণে রাস পূর্ণিমাকে সামনে রেখে ১০ নভেম্বর থেকে সুন্দরবনের আলোরকোলে শুরু হতে যাওয়া তিন দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শুক্রবার বাগেরহাট জেলা প্রশাসন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক সভায় জেলার ২৩৪টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র ও ১০টি মেডিকেল টিম প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। খোলা হয়েছে ১০টি কন্ট্রোল রুম। ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জেলাব্যাপী শুরু হয়েছে মাইকিং।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ‘শনিবার উপকূলে আঘাত হানতে পারে বুলবুল’

ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করার পাশাপাশি বনের ভ্রমণে থাকা পর্যটকদের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে। একই সঙ্গে সুন্দরবনে দুবলারচরে শুঁটকি পল্লীতে অবস্থানরত ১৫ হাজার জেলেকে ফিরিয়ে আনতে বাগেরহাটের জেলা প্রশাসন কোস্টগার্ড ও নৌবাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করছে। সুন্দরবন বিভাগের সকল কর্মকর্তা ও বনরক্ষীদের নিরাপদ থেকে বন্য প্রাণী রক্ষায় কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- সাগরে ৪ নম্বর সংকেত, সেন্টমার্টিনে আটকা পড়েছেন ১২০০ পর্যটক

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষয়ক্ষতি মোকাবেলায় মোংলা সমুদ্র বন্দরে খোলা হয়েছে ৩টি কন্ট্রোল রুম। বন্দরে এই মুহূর্তে মেশিনারি, ক্লিংকার, সার, জিপসাম, পাথর, সিরামিক ও কয়লাসহ দেশী-বিদেশি মোট ১৪টি বাণিজ্যিক জাহাজ অবস্থান করছে। এসব জাহাজের পণ্য খালাসে সতর্কতা জারি করেছে বন্দর কর্তৃপক্ষ।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন