শনিবার ১৬ নভেম্বর, ২০১৯ ইং , ২ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডকে কার্বন নিরপেক্ষ করতে পার্লামেন্টে বিল পাস

নভেম্বর ৮, ২০১৯ | ৪:০৩ অপরাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

২০৫০ সালের মধ্যে নিউজিল্যান্ডকে কার্বন নিরপেক্ষ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে দেশটির পার্লামেন্টে একটি বিল পাস করা হয়েছে। বৃহস্পতিবার (৮ নভেম্বর) নিউজিল্যান্ডের পার্লামেন্টে উত্থাপিত ওই বিলের ওপর ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। সদস্যদের ভোটে ১১৯-১ ব্যবধানে বিলটি সংসদে গৃহীত হয়েছে। এনপিআর রিপোর্টসের বরাতে এ খবর জানিয়েছে দ্য হিল।

বিজ্ঞাপন

এর আগে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরড্রেন সংসদে বলেন, ‘আমাদেরকে সুনির্দিষ্ট লক্ষ্যকে সামনে রেখে আগাতে হবে,লক্ষ্য পূরণের জন্য আমাদের পদক্ষেপগুলোও হতে হবে সুনির্দিষ্ট। তাই সরকার চেষ্টা করছে পরিবেশগত লক্ষ্যমাত্রা পূরণের জন্য সঠিকপথে কাজ করতে।আমাদের এই পদক্ষেপ আমাদের আগামী প্রজন্মকে সুরক্ষিত করবে। আমাদের আজকের পদক্ষেপের সুফল ভোগ করবে পরবর্তী প্রজন্ম’।

এদিকে, এই আইনের মাধ্যমে নিউজিল্যান্ডে একটি ফাউন্ডেশন গঠন করা হবে যারা প্যারিস চুক্তি অনুসারে কার্বন ও গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ কমানোর মাধ্যমে ২০৫০ সালের মধ্যে নিউজিল্যান্ডকে একটি কার্বন নিরপেক্ষ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ২০৫০ সাল নাগাদ নিউজিল্যান্ডে শুধুমাত্র প্রাকৃতিক মিথেন গ্যাস ছাড়া আর কোনো ক্ষতিকর গ্যাস থাকবে না।

যদিও, বিরোধীদের পক্ষ থেকে বলা হয়েছে নিউজিল্যান্ডের ২০৫০ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়নের প্রতিশ্রুতি উচ্চাভিলাষ ছাড়া আর কিছুই নয়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন