বিজ্ঞাপন

‘শনিবার উপকূলে আঘাত হানতে পারে বুলবুল’

November 8, 2019 | 4:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় বুলবুল শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। এ ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগরে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। শুক্রবার (৮ নভেম্বর) সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

ডা. এনামুর রহমান জানান, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সতর্ক অবস্থান নিয়েছে সরকার। বুলবুলের কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ ১৩ টি জেলায় ২ হাজার প্যাকেট করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনো খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রিম বরাদ্দ দেওয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপকূলবর্তী সকল জেলা, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবকদের প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র প্রভাবে উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। যে কারণে ৩ নম্বর সর্তক সংকেত নামিয়ে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দিয়েছে কক্সবাজার আবহাওয়া অফিস। দুর্ঘটনার আশঙ্কায় টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। এতে দেশের একমাত্র এই প্রবাল দ্বীপে আটকা পড়েছেন প্রায় ১২শ পর্যটক।

                       আরও পড়ুন- ঘূর্ণিঝড় বুলবুল ধেয়ে আসার খবরে আতঙ্ক, রাস মেলা বন্ধ ঘোষণা

                       সাগরে ৪ নম্বর সংকেত, সেন্টমার্টিনে আটকা পড়েছেন ১২০০ পর্যটক

ঘূর্ণিঝড়ের আগাম প্রস্তুতি হিসেবে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে তিন দিনব্যাপী রাস উৎসব বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সারাবাংলা/জেআর/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন