মঙ্গলবার ১৯ নভেম্বর, ২০১৯ ইং , ৫ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

কার্তারপুর করিডোর: ভারতীয় পুণ্যার্থীদের ঐতিহাসিক পাকিস্তান ভ্রমণ

নভেম্বর ৯, ২০১৯ | ৫:৩১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ নির্দেশে পাকিস্তান-ভারত সীমান্তে কার্তারপুর করিডোর ভারতীয় শিখ পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে। ফলে, এখন ভারত থেকে শিখ পুণ্যার্থীরা ভিসা ছাড়াই পাকিস্তানের ভূখন্ডে প্রবেশ করতে পারছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ভারত-পাকিস্তান সীমান্ত পেরিয়ে আরও চার কিলোমিটার যাওয়ার পর কার্তারপুরের গুরুদুয়ারা দরবার শরীফ। শিখ সম্প্রদায়ের তীর্থস্থান। তাদের দীর্ঘদিনের ইচ্ছার প্রেক্ষিতে গত মাসে এই করিডোর উন্মুক্ত করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের কর্তৃপক্ষ। শিখদের ধর্মগুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীকে সামনে রেখে এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

প্রসঙ্গত, কার্তারপুর করিডোরের অবস্থান পাঞ্জাবে। ১৯৪৭ সালে ব্রিটিশরা ভারত ছেড়ে যাওয়ার সময় যে সীমান্তরেখা টেনেছিল তার মাধ্যমে ওই তীর্থস্থানটি পাকিস্তানের সীমান্তে পড়ে যায়। দীর্ঘদিন পর শিখ সম্প্রদায়ের তীর্থস্থানে যাওয়ার বিশেষ অধিকার পেলেন ভারতে বসবাসরত শিখরা।

উল্লেখ করা যায় যে, ভারত,পাকিস্তান দুইটি দেশের মধ্যে বিভিন্ন ইস্যুতে উত্তেজনা বিরাজ করছে। সর্বশেষ কাশ্মির ইস্যুতে দুই দেশের সম্পর্কে স্মরণাতীত টানাপোড়েন চলছে। তার মধ্যেই ভারতের পুণ্যার্থীদের জন্য পাকিস্তান তাদের সীমান্ত উন্মুক্ত করে দিয়ে বড় ধরণের উদারতার পরিচয় দিয়েছে বলে বিশ্লেষকরা উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

অপরদিকে, ভারতের পক্ষ থেকে এই সিদ্ধান্তকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন